স্পোর্টস ডেস্ক

২৭ মে, ২০২১ ০৪:৫৯

ভিয়ারিয়াল ১১: ম্যানচেস্টার ইউনাইটেড ১০!

ইউরোপা লিগ ফাইনাল

ভিয়ারিয়াল ১১: ম্যানচেস্টার ইউনাইটেড ১০! নাহ, এটা ফুটবল মাঠের ৯০ মিনিটের খেলার ফল নয়, নয় এটা ১২০ মিনিটের খেলার ফলও। তবে এটা ইউরোপিয়ান ফুটবলের দ্বিতীয় প্রধান প্রতিযোগিতা ইউরোপা লিগের শিরোপা নির্ধারণী ফল। ফল নির্ধারিত হয় টাইব্রেকারে, যেখানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে ১১-১০ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছে স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল। তার আগে নির্ধারিত সময়ে ম্যাচ ছিল ১-১ গোলের সমতায়।

পোল্যান্ডের গদানস্কে বুধবার রাতে অনুষ্ঠিত ম্যাচের এই জয়ে প্রায় শতবছরের ক্লাব ইতিহাসে প্রথম কোন বড় শিরোপা জিতল ভিয়ারিয়াল।

আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচের প্রথমার্ধের ২৯ মিনিটে জেরার্ড মরিনোর গোলে এগিয়ে যায় উনাই এমেরির দল। ২৯ বছর বয়সী এই স্ট্রাইকার এ মৌসুমে সব টুর্নামেন্ট মিলিয়ে ৩০ গোল করলেন ভিয়ারিয়ালের জার্সিতে।

দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে ম্যাচে সমতা ফেরান ম্যান ইউর উরুগুয়ান স্ট্রাইকার এদিনসন কাভানি। ইউনাইটেডের জার্সিতে সর্বশেষ ১১ ম্যাচে এ নিয়ে ১০ নম্বর গোল করলেন কাভানি। এরপর দুই দল আর কোন গোল করতে না পারায় নির্ধারিত সময় শেষ হয়। অতিরিক্ত সময়ও গোলখরায় থাকে।

এরপর আসে সেই টাইব্রেকার পর্ব যেখানে দুই দলের প্রথম দশজনই জাল খুঁজে নেন।

ভিয়ারিয়ালের পক্ষে টাইব্রেকারের ১১তম শটটি নেন আর্জেন্টাইন গোলরক্ষক গেরোনিমো রুল্লি। তিনি ম্যান ইউর ইংলিশ গোলরক্ষক দাভিদ দে হেয়াকে বোকা বানিয়ে জাল খুঁজে নিলেও দাভিদ হেয়া পারেননি প্রতিপক্ষ গোলরক্ষক রুল্লিকে পরাস্ত করতে। রুল্লি রুখে দেন হেয়াকে। উৎসবে মাতে ভিয়ারিয়াল। উদযাপন করে ৯৮ বছরের ইতিহাসের প্রথম কোন বড় শিরোপার উৎসবে।

এই জয়ে আরেক লাভ হলো স্প্যানিশ ক্লাবটির। লা লিগার সপ্তম হলেও ইউরোপার চ্যাম্পিয়ন হওয়ায় এখন আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলবে ভিয়ারিয়াল।

কোচিং ক্যারিয়ারে এনিয়ে চারবার ইউরোপা লিগ জিতলেন উনাই এমেরি। এরআগে ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত সেভিয়ার হয়ে টানা তিনবার ইউরোপা লিগ জিতেছিলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত