সিলেটটুডে ডেস্ক

১১ জুলাই, ২০২১ ০৮:০৩

মেসির হাতে শিরোপা

কোপা আমেরিকা

২৮ বছর পর বিশ্ব ফুটবলের ট্রফি জিতল মেসির আর্জেন্টিনা। আনহেল দি মারিয়ার এক মাত্র গোলে ব্রাজিলকে হারিয়ে ১৫তম বারের মতো কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে আলবিসেলেস্তেরা। ম্যাচের প্রথমার্ধের ২২ মিনিটে করা দি মারিয়ার গোলটিই শিরোপা নির্ধারনী হয়ে দাঁড়ায়।

মারাকানার ঐতিহাসিক ভেন্যুতে দুই চির প্রতিদ্বন্দ্বির শিরোপা লড়াইয়ের আগে হয় লেজার শো ও আতশাবাজির খেলা। হাজার পাঁচেক দর্শককে অনুমতি দেয়া হয় ফাইনালের। দর্শকসারিতে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে উপস্থিত ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

ফাইনালে শুরুটা ভালো করে ব্রাজিল। প্রথম ১৫ মিনিটে ম্যাচে একচেটিয়া প্রাধান্য ছিল তাদের।

স্বাগতিকদের হয়ে ম্যাচে প্রথম সুযোগ পান নেইমার জুনিয়র। ১৩ মিনিটে রিচার্লিসনের বাড়ানো বল থেকে তার ভলি ঠেকিয়ে দেন আর্জেন্টিনা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস।

মাঠের অন্য প্রান্তে নিজেদের প্রথম প্রচেষ্টাতেই গোল করে বসে আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে রদ্রিগলো দে পলের বাড়ানো বল ব্রাজিল ডিফেন্ডার রেনান লোদি ক্লিয়ার করতে না পারলে ব্রাজিলের বক্সে কাছে তা পেয়ে যান আনহেল দি মারিয়া।

আগুয়ান গোলকিপার এডারসনের মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে দেন অভিজ্ঞ এই উইঙ্গার। লিড নিয়ে কিছুটা আগ্রাসী হয়ে ওঠে আর্জেন্টিনা।

১০ মিনিট পর লিওনেল মেসির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা।

ম্যাচ শেষেও এই স্কোর থাকে। ১-০ তে ব্রাজিলকে হারিয়ে কোপার শিরোপা উঠে মেসির হাতে।

আর্জেন্টিনাকে দীর্ঘ ২৮ বছর পর চ্যাম্পিয়ন করার পথে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মেসি। পুরো আসরে ৪ গোল ও ৫ এসিস্ট করে দলকে পাইয়েছেন শিরোপা। ফাইনাল ম্যাচে গোল-এসিস্ট না পেলেও পুরো ম্যাচেই জয়ের জন্য মরিয়া ছিলেন মেসি।

মেসির উদ্ভাসিত টুর্নামেন্টের দুর্দান্ত ইতি টানলেন রদ্রিগো ডি পল ও অ্যাঞ্জেল ডি মারিয়া। ম্যাচের ২২ মিনিটের মাথায় রদ্রিগো ডি পলের দুর্দান্ত থ্রু বলে ব্রাজিলের অফসাইড ফাঁদ ভেঙে ঢুকে পড়েন ডি মারিয়া। বুদ্ধিদীপ্ত চিপ শটে সামনে থাকা গোলরক্ষককে পরাস্ত করে দলকে এগিয়ে দেন এ তারকা ফরোয়ার্ড। এই গোলের নিশ্চিত হয় শিরোপা।

আপনার মন্তব্য

আলোচিত