স্পোর্টস ডেস্ক

০৮ আগস্ট, ২০২১ ১৭:১৭

এমন বিদায় চাননি মেসি

আর্জেন্টিনার হয়ে প্রথম কোনো ট্রফি জিতেছেন এ বছর। ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার ট্রফি জয়ে লিওনেল মেসির অধরা স্বপ্ন পূরণ হয়। ট্রফি জয়ের এক মাস না যেতেই মেসি পেলেন দুঃসংবাদ; লা লিগার নিয়মের কারণে থাকতে পারছেন না বার্সেলোনায়। শেষ পর্যন্ত ছাড়তেই হচ্ছে নিজের ঘর নিজের বাড়ি মনে করা প্রিয় ক্লাবকে।

রোববার (৮ আগস্ট) বিদায়ী সংবাদ সম্মেলনে আবেগঘন কণ্ঠে জানালেন মেসি এমন বিদায় চাননি। ন্যু ক্যাম্পের দর্শকদের ভালোবাসায় হয়তো বিদায় নিতে চেয়েছিলেন; আরও রঙিন ভাবে। করোনার কারণে প্রায় দেড় বছর ধরে দর্শক ছাড়াই খেলতে হচ্ছে মেসিদের। মেসি দর্শকবিহীন বিদায় চাননি।  

মেসি বলেন, ‘খুব কষ্টের এটা, দেড় বছর ধরে ভক্তদের ছাড়া। আমি একেবারে অন্যভাবে বিদায় বলতে চেয়েছিলাম। প্রথম দিন থেকে শেষ পর্যন্ত আমি আমার সবটুকু দিয়েছি। একদিন আশা করি ফিরব। বাচ্চাদের কথা দিয়েছি। আমি এই ক্লাবকে সেরা হতে সহায়তা করতে চাই।’

মেসি আরও জানালেন বার্সার সঙ্গে চুক্তি চূড়ান্ত হওয়ার কথা। আমার নতুন চুক্তি সম্পন্নই ছিল। সব চূড়ান্ত ছিল। আমি এখানে থাকতে চেয়েছিলাম। যখন আমি ছুটি কাটিয়ে আসি এটা সম্পন্ন হয়। শেষ সময়ে লা লিগার নিয়মের কারণে এটা সম্পন্ন হয়নি।'

২১ বছর মেসি দেখিয়েছেন তিনি কী পারেন। ২০০০ সালে জন্মভূমি আর্জেন্টিনা থেকে স্পেনে পাড়ি জমান মেসি। বয়সভিত্তিক স্তর পেরিয়ে ২০০৪ সাল থেকে বার্সার মূল দলের হয়ে খেলছেন তিনি। ১৭ বছরের বার্সেলোনা ক্যারিয়ার ও ২১ বছরের সম্পর্ক শেষ হলো বৃহস্পতিবারের অলস দুপুরে। অথচ তার নামের পাশে কতশত অর্জন, কতশত কীর্তি।

২০০৪-০৫ মৌসুমে মাত্র ১৭ বছর বয়সে মেসির বার্সেলোনায় অভিষেক হয়। ৭৭৮ ম্যাচ খেলেছেন কাতালানদের হয়ে। গোল করেছেন ৬৭২টি। অ্যাসিস্ট আছে ৩০৫টি। ১৭ মৌসুমে মেসি ১০টি লা লিগা জিতেছেন। কোপা দেল রে জিতেছেন ৭টি। সুপারকোপা ৮টি। সবচেয়ে মর্যাদার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৪টি। ইউয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন ৩টি করে।

আপনার মন্তব্য

আলোচিত