স্পোর্টস ডেস্ক

২৭ আগস্ট, ২০২১ ২৩:২১

ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরলেন রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল দুনিয়ার এক মহাতারকা। যে ক্লাবের হয়ে মহাতারকা হওয়ার পথ রচনা করেছিলেন সেই ক্লাবেই ফিরেছেন এই পর্তুগিজ কিংবদন্তি।

ইতালির ক্লাব জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।

শনিবার এক টুইটে ঘরের ছেলে ঘরে ফেরার বিষয়টি নিশ্চিত করেছে ইউনাইটেড।

প্রিমিয়ার লিগের সফলতম দলটিতে প্রথম অধ্যায়ে ২৯২ ম্যাচে ১১৮ গোল করেন রোনালদো। দলটির হয়ে একটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি প্রিমিয়ার লিগ, দুটি লিগ কাপ ও একটি এফএ কাপ জেতেন তিনি।

২০০৯ সালের জুনে ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে নাম লেখান রোনালদো। সান্তিয়াগো বের্নাবেউয়ে কাটান স্বপ্নের নয়টি মৌসুম। রিয়ালকে জেতান সম্ভাব্য সব কিছু; চ্যাম্পিয়ন্স লিগ চারবার, লা লিগা দুইবারসহ অনেক শিরোপা।

২০১৮ সালে বের্নাবেউ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। ইতালির দলটিতে চুক্তির মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই আবার ফিরলেন পুরোনো ঠিকানায়।

সব মিলিয়ে ক্যারিয়ারে মোট ৩০টি শিরোপা জিতেছেন ৩৬ বছর বয়সী এই তারকা। ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে সব মিলিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন পাঁচবার, চারবার জিতেছেন ক্লাব বিশ্বকাপ, লিগ শিরোপা সাতটি। দেশের হয়ে জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

জুভেন্টাসে হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৩৪ ম্যাচ খেলে ১০১ গোল করেন রোনালদো। এই সময়ে দলটির হয়ে জিতেছেন দুইটি সেরি আ, দুইটি ইতালিয়ান সুপার কাপ ও একটি ইতালিয়ান কাপ। ২০১৯ সালে সেরি আর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন পর্তুগাল অধিনায়ক।

আপনার মন্তব্য

আলোচিত