স্পোর্টস ডেস্ক

০৯ অক্টোবর, ২০২১ ০০:৩৭

ব্যালন ডি’অরের তালিকায় রোনালদো-মেসি-নেইমার

এক বছরের বিরতি শেষে ফের ফিরেছে ব্যালন ডি’অর। এ বছরের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন সময়ের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।

তাদের পাশাপাশি আছেন ক্লাব ও জাতীয় দলের দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো এবং রবের্ত লেভানদোভস্কি।

২০২১ সালের এই পুরস্কারের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। বাংলাদেশ সময় শুক্রবার রাত সোয়া ১০টায় শুরু হয় তালিকা ঘোষণা।

দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সেরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সেরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও দারুণ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দায়িকে স্পর্শ করেন রোনালদো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

তালিকায় আছে লিওনেল মেসি। গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল করে ও পাঁচটি করিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

বার্সেলোনার হয়ে বিদায়ী মৌসুমটা তার তেমন ভালো কাটেনি। তবে ব্যক্তিগত নৈপুণ্যে তিনি বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। আর কোপা দেল রের ফাইনালে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেন তিনি।

ক্লাব পিএসজির হয়ে গত মৌসুমটা বেশ হতাশায়ই শেষ হয় নেইমারের। শক্তিতে অনেক পিছিয়ে থাকা লিলের কাছে লিগ ওয়ান শিরোপা হারায় তারা। তবে জাতীয় দলের হয়ে সময়টা ভালোই কাটে তার। কোপা আমেরিকার ফাইনালে হেরে শিরোপা স্বপ্ন ভাঙলেও আসর জুড়ে তার পারফরম্যান্স ছিল দারুণ। মেসির সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টের সেরার খেলোয়াড়ের পুরস্কারও জেতেন তিনি।

২০২১ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

ম্যানচেস্টার সিটি: রিয়াদ মাহরেজ (আলজেরিয়া), রাহিম স্টার্লিং (ইংল্যান্ড), কেভিন ডে ব্রুইনে (বেলজিয়াম), রুবেন দিয়াস (পর্তুগাল), ফিল ফোডেন (ইংল্যান্ড)

চেলসি: এনগোলো কঁতে (ফ্রান্স), ম্যাসন মাউন্ট (ইংল্যান্ড), জর্জিনিয়ো (ইতালি), সেসার আসপিলিকুয়েতা (স্পেন), রোমেলু লুকাকু (বেলজিয়াম)

পিএসজি: জানলুইজি দোন্নারুম্মা (ইতালি), লিওনেল মেসি (আর্জেন্টিনা), নেইমার (ব্রাজিল), কিলিয়ান এমবাপে (ফ্রান্স)

রিয়াল মাদ্রিদ: করিম বেনজেমা (ফ্রান্স), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)

ইন্টার মিলান: নিকোলো বারেল্লা (ইতালি), লাউতারো মার্তিনেস (আর্জেন্টিনা)

জুভেন্টাস: লিওনার্দো বোনুচ্চি (ইতালি), জর্জো কিয়েল্লিনি (ইতালি)

ম্যানচেস্টার ইউনাইটেড: ব্রুনো ফের্নান্দেস (পর্তুগাল), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)

বার্সেলোনা: পেদ্রি (স্পেন)

টটেনহ্যাম হটস্পার: হ্যারি কেইন (ইংল্যান্ড)

এসি মিলান: সিমোন কেয়া (ডেনমার্ক)

বরুশিয়া ডর্টমুন্ড: আর্লিং হলান্ড (নরওয়ে)

বায়ার্ন মিউনিখ: রবের্ত লেভানদোভস্কি (পোল্যান্ড)

লিভারপুল: মোহামেদ সালাহ (মিশর)

ভিয়ারিয়াল: জেরার্দ মোরেনো (স্পেন)

আতলেতিকো মাদ্রিদ: লুইস সুয়ারেস (উরুগুয়ে)

আপনার মন্তব্য

আলোচিত