স্পোর্টস ডেস্ক

২২ নভেম্বর, ২০২৩ ১৬:০১

নিউজিল্যান্ড সফরে অনিশ্চিত সাকিব

বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব আল হাসান। যে কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে খেলতে পারেননি অভিজ্ঞ এই অলরাউন্ডার। চোট থেকে সেরে না ওঠায় ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজেও নেই সাকিব। জানা গেছে, নিউজিল্যান্ড সফরেও অনিশ্চিত বাংলাদেশের অধিনায়ক।

শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে ৩ উইকেট নেয়ার পর ব্যাটিংয়েও দুর্দান্ত ছিলেন সাকিব। বাংলাদেশকে জেতাতে খেলেছিলেন ৬৫ বলে ৮২ রানের ইনিংস। ব্যাটিংও করার সময় বাঁ হাতের আঙুলে চোট পেয়েছিলেন তিনি। ম্যাচ শেষে এক্স-রে করানো হলে সাকিবের আঙুলে চিড় ধরা পড়ে।

চোট নিয়ে অস্ট্রেলিয়া ম্যাচের আগে দেশে ফিরেছিলেন সাকিব। এরপর গিয়েছিলেন যুক্তরাষ্ট্রেও। সেখান থেকে ফিরে আওয়ামী লীগের হয়ে তোলা তিন আসনের মনোনয়ন জমা দিয়েছেন তারকা এই ক্রিকেটার। সেসময় দেখা যায় তার আঙুলে এখনও ব্যান্ডেজ লাগানো আছে।

মনোনয়ন জমা দেয়ার পরদিন বিসিবিতে এসেছিলেন বাংলাদেশের অধিনায়ক। জানা গেছে, পুরনো ব্যান্ডেজ খুলে নতুন ব্যান্ডেজ নিতে এসেছিলেন। সাকিবের চোটের বর্তমান অবস্থা জানতে যোগাযোগ করা হয়েছিল বিসিবির মেডিকেল বিভাগের প্রধান দেবাশীষ চৌধুরীর সঙ্গে।

সাকিবের বর্তমান অবস্থা নিয়ে ক্রিকফ্রেঞ্জির সঙ্গে আলাপকালে দেবাশীষ বলেন, ‘আমাদের কাজ ছিল চেঞ্জ করে ব্যান্ডেজ করে দেয়া। পরবর্তী অবস্থা বুঝতে গেলে আপনাকে ৩ সপ্তাহ অপেক্ষা করতে হবে। সাধারণ তিন সপ্তাহ পর চেক এক্স-রে করা হয়, এখনো সেই সময় হয়নি। তিন সপ্তাহ না গেলে তো আসলে বোঝা যাবে না। তো তিন সপ্তাহ পর চেক এক্স-রে করে সিদ্ধান্ত নিতে হবে।’

তিন সপ্তাহ পর করানো এক্স-রে ফল পক্ষে না এনে আবারও চিকিৎসা শুরু হবে সাকিবের। এমনকি এক্স-রেতে ইতিবাচক ফল পাওয়া গেলেও সহসায় মাঠে ফেরা হচ্ছে না তার। কারণ চোট ভালো হলে পুনবার্সন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে। যেখানে রানিংয়ের পাশাপাশি ফিল্ডিং ও স্কিল অনুশীলন করতে হবে।

তাতে করে স্ক্যানের পর মাঠে ফিরতে সাকিবের সময় লাগতে পারে আরও ৩-৪ সপ্তাহ। দেবাশীষ বলেন, ‘থিউরিটিক্যালি ৩-৪ সপ্তাহ খেলা বন্ধ রাখতে হয়। এরপর দেখা যায় আরো সময় লাগে। ফাইনাল কথা যেটা, ৩-৪ সপ্তাহ পর অবস্থা কেমন সেটার ওপর সব নির্ভর করবে।’

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হবে ১০ ডিসেম্বর। তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে ১১ কিংবা ১২ ডিসেম্বর কিউইদের দেশে যাবে বাংলাদেশ। চোট থেকে সেরে উঠলেও সাকিবের পুনবার্সন প্রক্রিয়া শুরু হতে পারে ডিসেম্বরের মাঝামাঝিতে। পুনবার্সন প্রক্রিয়ায় সময় দিতে হবে আরও ৩-৪ সপ্তাহ। ফলে বিপিএলের আগে মাঠের ক্রিকেটে ফেরা হচ্ছে না তার। তাতে করে নিউজিল্যান্ড সফরে সাকিবকে পাওয়া যাবে এটা প্রায় নিশ্চিতই!

আপনার মন্তব্য

আলোচিত