ক্রীড়া প্রতিবেদক

২৭ মে, ২০১৬ ২২:৩৬

মুস্তাফিজ নেই, ‘রান পেলেন’ জাদেজা!

আন্তর্জাতিক ক্রিকেটে বোলার-ব্যাটসম্যানদের দ্বৈরথের সাইনবোর্ড হয়ে আছে শচীন-ওয়ার্ন। শচীন টেন্ডুলকার ও শ্যেন ওয়ার্নের সে দ্বৈরথে কেউ একদিন জিততেন, আবার অন্য দিন অন্য জন।

বিপরিতে একতরফা দ্বৈরথের বড় নজির হয়ে হাজির হচ্ছে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান ও ভারতের রবীন্দ্র জাদেজা, যেখানে এ দুজনের মোকাবেলায় যেন নিশ্চিত বিজয়ীর নাম মুস্তাফিজ; দ্যা ফিজ।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) মুস্তাফিজ-জাদেজা দুজন খেলছেন দুই দলে। মুস্তাফিজ সানরাইজার্স হায়দ্রাবাদে আর জাদেজা গুজরাট লায়ন্সে। ফাইনালে যাওয়ার ম্যাচে দুজনই ফের মুখোমুখি হুয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তের হ্যামস্ট্রিং ইনজুরি ম্যাচ থেকে ছিটকে দিলো মুস্তাফিজকে।

এবারের আইপিএলে যেভাবে আলো ছড়াচ্ছিলেন মুস্তাফিজ তাতে ম্যাচের আগে গুজরাটের মুখে হাসি ফুটেছে নিশ্চয়ই। কে জানে সে হাসি কি একটু বেশিই ছিল রবীন্দ্র জাদেজার, কারণ মুখোমুখি লড়াইয়ে এ প্রতিদ্বন্দ্বিতা যে অসম হয়ে দাঁড়িয়েছে ইদানীং!

আরও পড়তে পারেন : মুস্তাফিজের ‘নিয়মিত শিকার’ জাদেজা

মুস্তাফিজকে ছাড়াই খেলেছে হায়দ্রাবাদ, গুজরাট করেছে ১৬২ রান ৭ উইকেট হারিয়ে।

মুস্তাফিজ নেই তাই বলে কি দলীয় সর্বোচ্চ না হলেও রবীন্দ্র জাদেজা করেছেন ১৯ রান ১৫ বল খরচায়!

মুস্তাফিজের ইনজুরিজনিত কারণে দলে জায়গা পাওয়া বোল্ট ৪ ওভারে ৩৯ রানের বিনিময়ে পেয়েছেন ১ উইকেট।

রবীন্দ্র জাদেজার 'সাক্ষাৎ যমদূত' হয়ে যাওয়া মুস্তাফিজ সব ধরনের ক্রিকেটে এখন পর্যন্ত মুখোমুখি হওয়া ৭ ম্যাচের মধ্যে ৬ বার আউট করেছেন।

নিজের ক্যারিয়ারে মুস্তাফিজ এখন অবধি ভারতের বিপক্ষে তিনটি ওয়ানডে, দুটি টি-টোয়েন্টি খেলেছেন। এছাড়া আইপিএলে দুবার দেখা হয়েছে মুস্তাফিজ-জাদেজার।

সবমিলিয়ে ৭ বার মুস্তাফিজের মুখোমুখি তারা। এর মধ্যে ছয় ম্যাচেই মুস্তাফিজের বলে আউট হয়েছেন জাদেজা। যার মধ্যে তিনটি বোল্ড।

আর মুস্তাফিজের বলে জাদেজার আউটের সর্বশেষ নজির ৬ মে রাতে। ওইদিন গুজরাটের হয়ে খেলা জাদেজা মুস্তাফিজের বলে ভুবনেশ্বর কুমারের হাতে ক্যাচ তুলে আউট হন।

সে ম্যাচে চার ওভারে মাত্র ১৭ রান দিয়ে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ ২টি উইকেট নিয়েছিলেন। ম্যাচে জিতেছিল মুস্তাফিজের সানরাইজার্স হায়দ্রাবাদ।

উল্লেখ্য, গুজরাটের বিপক্ষে এর আগের দুই ম্যাচে মুস্তাফিজ মোট ৮ ওভার বোলিং করে ৩৬ রানের বিনিময়ে রবীন্দ্র জাদেজার উইকেট সহ নিয়েছিলেন ৩ উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত