স্পোর্টস ডেস্ক

০৪ জুন, ২০১৬ ২৩:২৫

কোপার মিশনে রোববার মাঠে নামছে ব্রাজিল

কোপা আমেরিকার শতবর্ষ পূর্তিতে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে লাতিন ফুটবলের মহাযজ্ঞ। দ্বিতীয় দিনেই দর্শক মাতাতে মাঠে নামছে আট বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর। ক্যালিফোর্নিয়ার পাসাদেনার রোজ বল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকাল ৮ টায় শুরু হবে এই লড়াই।

নবীন খেলোয়াড়দের নিয়ে এবার দল সাজিয়েছেন ব্রাজিলের কোচ কার্লোস দুঙ্গা। তার প্রাথমিক দলের অনেক খেলোয়াড় বাদ পড়েছেন। ঘোষিত ২৩ সদস্যের দলের ডগলাস কস্তা, কাকা, রাফিনহো, ওলিভিয়েরা ও এডারসন চোট নিয়ে বাদ পড়েছেন। সর্বশেষ ব্যক্তিগত কারণ দেখিয়ে না খেলার কথা জানিয়েছেন গুস্তাভো। এদিকে ডিফেন্ডার মিরান্ডাকে নিয়েও রয়েছে শঙ্কা।

চলতি বছরে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য রিও অলিম্পিকের জন্যও ভাবতে হচ্ছে কোচ দুঙ্গাকে। সবচেয়ে বেশিবার ফুটবল বিশ্বকাপ জয়ী দলটির কাছে এখনও অধরা থেকে গেছে অলিম্পিকের সোনা। এবার নিজেদের মাঠে অলিম্পিকের সোনা জিততে নেইমারকে বিশ্রাম দেয়া হয়েছে। ফলে কোপাতে খেলতে পারছেন না বার্সেলোনা সুপার স্টার।

দুঙ্গা তার দল নিয়ে আশাবাদী। বলেছেন, ‘অবশ্যই আমরা নেইমারকে পেতে চেয়েছিলাম। তবে এটাও একটা সেরা দল। তাদের অনেকে একেবারে নবীন। কিন্তু যোগ্যতা আছে। এবারই তাদের প্রমাণ করার সুযোগ যে তারা প্রথম দলে খেলার যোগ্য।’

এবার কোপায় ১৬টি দল অংশগ্রহণ করছে। চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্বে লড়াই করছে তারা। ‘বি’ গ্রুপ থেকে ব্রাজিলের সঙ্গে নক আউট পর্বে ইকুয়েডরকে দেখা যেতে পারে। এই গ্রুপ থেকে পেরু ও হাইতিকে দুর্বল দল ভাবা হচ্ছে।

সর্বশেষ দুটি কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। যদিও তার আগের পাঁচটির মধ্যে চারটিতেই শিরোপা জিতেছে হলুদ জার্সিধারীরা। এবার ২০০৭ ফিরিয়ে আনার লক্ষ্য তাদের।

ইকুয়েডর কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি। তাদের সর্বোচ্চ সাফল্য চতুর্থ হওয়া। দু’বার নিজেদের মাটিতে এই কৃতিত্ব দেখিয়েছিল তারা।

দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে ব্রাজিল। কোপায় এ পর্যন্ত মোট ১৩ বার দেখা হয়েছিল দল দুটির। এর মধ্যে ১২ বার জিতেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। বাকি ম্যাচটি ড্র হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত