স্পোর্টস ডেস্ক

০৫ জুন, ২০১৬ ১২:৩৭

সেপটিক শকে মৃত্যু হয়েছে মোহাম্মদ আলীর

কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর পরিবারের সদস্যরা জানিয়েছেন, তাঁর মৃত্যু সেপটিক শক বা এমন একটি কারণে হয়েছে যার ফলে শরীরের রক্তের চাপ বিপদজনক মাত্রায় নেমে আসে।

তিনবারের হেভিওয়েট চ্যাম্পিয়ন ও বিশ্বের ‘গ্রেটেস্ট’ ক্রিড়াবিদ ও মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামী নেতা শুক্রবার রাতে আরিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স হাসপাতালে ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি গত ৩২ বছর ধরেই পারকিসসন রোগে ভুগছিলেন।

কিভাবে মানুষ তাকে মনে রাখবে, এরকম এক প্রশ্নের জবাবে আলী বলেছিলেন, ‘একজন মানুষ হিসাবেই তাকে সবাই মনে রাখবে, যে তার আত্মাকে বিক্রি করেনি। তবে এটা যদি বেশি মনে হয়, তাহলে বরং একজন ভালো মুষ্টিযোদ্ধা হিসাবেই সবাই মনে রাখুক। তবে আমি যে কত সুদর্শন ছিলাম এটা যদি তুমি উল্লেখ না কর তবে আমি কিছু মনে করব না।’

তারঁ জন্ম হয়েছিল ১৯৪২ সালের ১৭ই জানুয়ারি, ক্যাসিয়াস মার্সেলাস ক্লে হিসেবে কেনটাকি রাজ্যের লুইভিল শহরে। ক্যসিয়াস ক্লে ১৯৬৪ সালে ইসলাম ধর্ম গ্রহণ করে নাম বদলে রাখেন মুহাম্মদ আলী। তিনি প্রথম সবার নজর কাড়েন ১৯৬০ সালে রোম অলিম্পিকসে। সেখানে তিনি স্বর্ণপদক জয় করেন। মুষ্টিযোদ্ধার ২১ বছরের ক্যারিয়ারে তিনি মোট ৬১টি লড়াইয়ে অংশ নিয়েছেন আর ৫৬টিতে জয় পেয়েছেন। তিনি তিনবার হেভি ওয়েট আর একবার লাইট ওয়েট চ্যাম্পিয়ন হয়েছেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যেভাবে সারা বিশ্ব তাকে স্মরণ করছে, তাতেই তার বর্ণিল জীবন সম্পর্কে বোঝা যায়। আলীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও মার্কিন ধনকুবের ও নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী ডোনাল্ড ট্রাম্প। 

আপনার মন্তব্য

আলোচিত