ক্রীড়া প্রতিবেদক

০৭ অক্টোবর, ২০১৬ ১৮:১০

ক্যাচ মিসের মহড়া, ইংল্যান্ডের ৩০৯

একাধিক জীবন পাওয়া দুই ব্যাটসম্যান বেন স্টোকস, বেন ডাকেটের নৈপুন্য ও অধিনায়ক বাটলারের ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে ৩০৯ রানের বড় পুঁজি দাঁড় করেছে সফরকারী ইংল্যান্ড।

বাংলাদেশে ফিল্ডারদের হাত ফসকে পড়েছে গোটা চারেক ক্যাচ। দুবার সহজ ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের সেঞ্চুরি (১০১) করে আউট হন। আর অভিষিক্ত বেন ডাকেট করেন ৬০ রান।

টস জিতে ব্যাটিং নেয়া ইংলিশদের চমৎকার বোলিং-ফিল্ডিংয়ে বেধেই রেখেছিল বাংলাদেশ। ৪১ রানের মাথায় ভিন্সকে তোলে নিয়ে প্রথম ব্রেক থ্রো এনে দেন শফিউল।

বোলিংয়ে এসেই সাকিব ফিরিয়ে দেন জেসন রয়কে। আর সাব্বিরের ক্ষিপ্র থ্রোতে কোন রান না করেই রান আউট হন জনি ব্যারিস্টো। ফলে ১৩তম ওভারে ৬৩ রানেই ৩ উইকেট তোলে নিয়ে ম্যাচে যখন বাংলাদেশের নিয়ন্ত্রণ তখনই জুটি বাধেন অভিষিক্ত বেন ডাকেট ও অলরাউন্ডার বেন স্টোকস। প্রথমে দেখে শুনে খেললেও ক্রমশই গ্যাপ বের করতে থাকেন তারা। কিন্তু দুজনেই একাধিকবার আউট হতে পারতেন।

প্রথমে মোশাররফ রুবেলের বলে এদুজনের জুটি ভাঙতে পারত। তার করা প্রথম ওভারে এক্রস খেলতে গিয়ে এলবিডব্লিওর ফাদে পড়লেও আম্পায়ার মরিস এরামাউস রুবেলের আবেদনে সাড়া দেননি। তবে রিভিউ নেয়ার সুযোগ ছিল বাংলাদেশের। রিপ্লেতে দেখে গেছে রিভিউ নিলে তখনই আউট হতে পারতেন ডাকেট।

উইকেট বঞ্চিত এই রুবেলই পরে স্টোকস ও ডাকেটের ক্যাচ দুবার ফেলেছেন। মাশরাফির বলে স্টোকসের ৭৪ রানের মাথায় ক্যাচ ফেলেন তিনি। এরপর মোসাদ্দেক সৈকতের বলে পয়েন্টে সহজ ক্যাচ ফেলেন দেন ৮ বছর পর দলে ফেরা রুবেল। অবশ্য ৬০ রানেই ডাকেট আউট হয়েছেন শফিউলের বলে বোল্ড হয়ে। এদিকে তাসকিনের বলে স্টোকসের ৬৯ রানের মাথায় ক্যাচ ছেড়ে দেন মাহমুদুল্লাহ রিয়াদ।

যদিও দিনের শুরুতে সাব্বির রহমান ও মাশরাফির অসাধারণ গ্রাউন্ড ফিল্ডিং বার্তা দিচ্ছিল ভিন্ন কিছুরই। বোলিংয়ে ফিরে মাশরাফি স্টোকস ও মঈন আলীকে তোলে নিলেও ঝড় তুলেন ইংলিশ দলনায়ক বাটলার। তার মাত্র ৩৮ বলে ৬৩ রানের ইনিংসেই মূলত ৩০০ ছাড়িয়ে যায় ইংলিশদের সংগ্রহ। শফিউলের এক ওভারেই বাটলার নেন ১৯ রান।

ক্যাচ পড়েছে তাসকিন ৪৯তম ওভারেও। বাটলারের সহজ ক্যাচ ফেলে দেন সৈকত। তবে পরের ওভারেই সাকিব তার দ্বিতীয় শিকার পরিনত করেন বাটলারকে। কিন্তু তার আগেই মূল কাজটা করেন এই হিটার।

এর আগে এত রান তাড়া করে ইংল্যান্ডকে কখনই হারাতে পারেনি বাংলাদেশ। ব্যাটসম্যানদের সামনে তাই কঠিন চ্যালেঞ্জ।

আপনার মন্তব্য

আলোচিত