ক্রীড়া প্রতিবেদক

১৯ মার্চ, ২০১৭ ১৫:২০

শততম টেস্টে জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

৪১ রানের ইনিংস খেলার পথে সাব্বির রহমান (ছবিঃ ক্রিকইনফো)

শততম টেস্ট ম্যাচে জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিম ইকবালের অর্ধশতক আর ও সাব্বির রহমানের চল্লিশোর্ধ ইনিংসে ভর করে জয়ের দিকে বেশ ভালোভাবেই এগুচ্ছে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত ক্রিজে টিকে থাকতে পারেননি দারুণ খেলতে থাকা এই দুই ব্যাটসম্যান। ভালো খেলতে খেলতেই হঠাৎ করে আউট হয়ে গেছেন দুজন। 

কলম্বো টেস্টের শেষ দিনে (রোববার) চা বিরতি পর্যন্ত বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১৫৬ রান। জয়ের জন্য শেষ সেশনে টাইগারদের প্রয়োজন আর মাত্র ৩৫ রান। হাতে ৬ উইকেট আর ক্রিজে সাকিব-মুশফিকের মতো দুই অভিজ্ঞ ব্যাটসম্যান থাকায় কাজটা কঠিন হওয়ার কথা নয় বাংলাদেশের।

তামিম ইকবাল মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই তুলে নেন নিজের অর্ধশতক। দারুণ ব্যাট করতে থাকা তামিম ভুলটা করেন উড়িয়ে বল মাঠছাড়া করতে গিয়ে। পেরেরার বলে চান্দিমালের দুর্দান্ত ক্যাচ হয়ে সাজঘরে ফেরার আগে তামিম ১২৫ বল খেলে করেন ৮২ রান, যার মধ্যে ছিলো ৭টি চার ও ১টি ছয়ের মার।

তামিমের বিদায়ের পর সাব্বির রহমানের সঙ্গী হন আগের ইনিংসে শতক হাঁকানো সাকিব আল হাসান। তবে জুটিটা জমে ওঠার আগেই পেরেরার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ৭৬ বলে ৪১ রান করা সাব্বির। চা বিরতি পর্যন্ত সাকিব ১২ ও মুশফিক ৬ রান নিয়ে ব্যাট করছেন। 

জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা সতর্কভাবেই করেছিল বাংলাদেশ। উদ্বোধনী দুই ব্যাটসম্যান সাত ওভারে স্কোরকার্ডে যোগ করেন ২১ রান। তবে এরপরই শ্রীলংকার অধিনায়ক রঙ্গনা হেরাথের জোড়া আঘাতে বিপদে পড়ে বাংলাদেশ।

এদিন ৩৯ বছর পূর্ণ করা 'বার্থ ডে বয়' হেরাথের পর পর দুই বলে আউট হয়ে সাজঘরে ফিরেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। তাঁর করা ইনিংসের অষ্টম ওভারের পঞ্চম বলে উড়িয়ে মারতে গিয়ে মিডঅফে উপুল থারাঙ্গার তালুবন্দি হন সৌম্য সরকার (১০)।

সৌম্যের বিদায়ের পর ব্যাট করতে নামেন এই টেস্টে দলে ফেরা ইমরুল কায়েস। তবে রানের খাতা খোলার আগেই হেরাথের করা পরের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

এর আগে প্রথম ইনিংসে ১২৮ রানে পিছিয়ে থাকা শ্রীলংকা তাদের দ্বিতীয় ইনিংসে ৩১৮ রানে গুটিয়ে গেলে জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্য পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে শ্রীলংকার পক্ষে সর্বোচ্চ ১২৬ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে। এছাড়া দিলুয়ান পেরেরা ৫০ ও সুরঙ্গা লাকমাল ৪২ রান করেন।

বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ইনিংসে সাকিব আল হাসান ৭৪ রানে ৪টি ও মোস্তাফিজুর রহমান ৭৮ রানে ৩টি উইকেট নেন।

বুধবার কলম্বোর পি সারা ওভাল স্টেডিয়ামে শুরু হওয়া বাংলাদেশের শততম এই টেস্টে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলংকা। দিনেশ চান্দিমালের ১৩৮ রানের ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩৩৮ রানের সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা।

জবাবে সাকিব আল হাসানের শতক এবং অভিষিক্ত মোসাদ্দেক হোসেন, উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার ও অধিনায়ক মুশফিকুর রহিমের অর্ধশতকে ভর করে প্রথম ইনিংসে ৪৬৭ রান করে সফরকারী বাংলাদেশ। সাকিব করেন ১১৬ রান। এছাড়া মোসাদ্দেক ৭৫, সৌম্য ৬১ ও মুশফিক ৫২ রান করেন।

আপনার মন্তব্য

আলোচিত