ক্রীড়া প্রতিবেদক

০৮ জুলাই, ২০১৭ ১৯:২৫

শ্রীলঙ্কাকে হারিয়ে সমতায় ফিরল জিম্বাবুয়ে

শ্রীলঙ্কার রেকর্ডের ম্যাচে হেরে গেছে তারা। এবার তারা জিম্বাবুয়ের বিপক্ষে হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। নিষ্পত্তি ডার্কওয়ার্থ লুইসের বৃষ্টি আইন। ফলে পাঁচ ম্যাচ সিরিজের চার ম্যাচ পর ২-২ এ সমতা।

প্রথমে ব্যাট করে নিরোশান ডিকবেলার ১১৬ রানের কল্যাণে ৬ উইকেটে ৩০০ রান করে শ্রীলঙ্কা। আগের ম্যাচের মত এম্যাচেও শ্রীলঙ্কার দুই ওপেনার জুটিতে দুই শতাধিক রান করেছেন। তৃতীয় ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে ২২৯ রান করেছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার নিরোশান ডিকবেলা ও দানুষ্কা গুনাথিলাকা। এবারও জুটিতে ডাবল-সেঞ্চুরি যোগ করেন তারা। ২১২ বল মোকাবেলা করে ২০৯ রান দলকে উপহার দেন লঙ্কান দুই ওপেনার। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এই প্রথম পরপর দুই ম্যাচে দু’শতাধিক রান করলেন কোন জুটি।

আগের ম্যাচে ১১৬ রান করা গুনাথিলাকাকে ব্যক্তিগত ৮৭ রানে বোল্ড করে জিম্বাবুয়েকে প্রথম সাফল্য এনে দেন স্বাগতিক দলের অকেশনাল অফ-স্পিনার ম্যালকম ওয়ালার। ১০১ বল মোকাবেলা করে ৭টি চারে নিজের ইনিংসটি সাজান গুনাথিলাকা। গুনাথিলাকা না পারলেও সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ডিকবেলা। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ পান তিনি। আগের ম্যাচে ১০২ রান করা ডিকবেলা, এবার করেন ৮টি চারে ১১৮ বলে ১১৬ রান। শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে অষ্টম ব্যাটসম্যান হিসেবে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন ডিকবেলা।

দুই ওপেনারের সেঞ্চুরির পরও, নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩০০ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা। পরের দিকের ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক ম্যাথুজ ৪০ বলে ৪২ ও উপুল থারাঙ্গা ২২ রান করেন। জিম্বাবুয়ের ওয়ালার ও এমপফু ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ৩০১ রানের জবাবে খেলতে নেমে সলোমন মিরের ৪৩, টারিসাই মুসাকান্ডা ও হ্যামিল্টন মাসাকাদজার ২৮ রানের কল্যাণে ২১ ওভারে ৩ উইকেটে ১৩৯ রানে পৌঁছে যায় জিম্বাবুয়ে। এরপর বৃষ্টির কারণে প্রায় দু’ঘন্টা বন্ধ ছিলো খেলা। পরবর্তীতে ৩১ ওভারে ২১৯ রানের নতুন টার্গেট পায় জিম্বাবুয়ে। অর্থাৎ শেষ ৬০ বলে ৭ উইকেট হাতে নিয়ে ৮০ রান দরকার পড়ে সফরকারীদের।

দলের নতুন টার্গেটের বাকী কাজটুকু সম্পন্ন করেছেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ক্রেইগ আরভিন। এক প্রান্ত দিয়ে রানের চাকা সচল রেখে দল জয় নিশ্চিত করে ফেলেন তিনি। ৮টি চার ও ১টি ছক্কায় ৫৫ বলে অপরাজিত ৬৯ রান করেন আরভিন।

আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।

আপনার মন্তব্য

আলোচিত