স্পোর্টস ডেস্ক

১০ জুলাই, ২০১৭ ১৯:১২

১৬ বছর পর টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে জিম্বাবুয়ের সিরিজ জয়

১৬ বছর পর কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সিরিজ জিতেছে জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার মাটিতে পাঁচ ম্যাচ সিরিজে ৩-২ ব্যবধানে জিতেছে জিম্বাবুয়ে। এরফলে তারা দীর্ঘদিন পর নিজেদেরকে ফিরে পাওয়ার একটা প্রমাণ দিল।

সোমবার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে ডাম্বুলায় সিরিজের শেষ ওয়ানডেতে তারা তিন উইকেটে হারিয়েছে স্বাগতিকদের।

ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২০৩ রান করে। জবাবে জিম্বাবুয়ে সাত উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

কোনো টেস্ট খেলুড়ে দেশের মাটিতে জিম্বাবুয়ে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল ২০০১-০২ মৌসুমে। সেবার বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছিল তারা। এরপর গত ১৬ বছরে আর কোন সাফল্য পায়নি তারা। অবশ্য ২০০৮ সালে কেনিয়ার বিপক্ষে একটি সিরিজ জেতেছিল।

এর আগে ১৯৯৭ সালে কেনিয়ায় প্রেসিডেন্টস কাপে ছিল বিদেশের মাটিতে জিম্বাবুয়ের প্রথম সাফল্য। ১৯৯৯ সালে বাংলাদেশে একটি ত্রিদেশীয় সিরিজ জিতেছিল। জিম্বাবুয়ে সবচেয়ে বড় অর্জন ২০০০-০১ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়। এবার আরো একটি বড় অর্জন ঘরে তুলেছে তারা।

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২০৩ রান করে।

১৫৩ রানে শ্রীলঙ্কার অষ্টম উইকেটের পতনের পর দলকে সম্মানজনক অবস্থায় নিয়ে যান আসিলা গুনারত্নে। ৮১ বলে ৫৯ রানের ইনিংস খেলা গুনারত্নকে শেষ পর্যন্ত সঙ্গ দেন দুষ্মন্ত চামিরা। তার ব্যাট থেকে এসেছে অপরাজিত ১৮ রান।

২১ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুইয়ানদের সেরা ছিলেন সিকান্দার রাজা।

সহজ টার্গেটে ব্যাট করতে নেমে হ্যামিল্টন মাসাকাদজা এবং সলোমন মায়ার ৯২ রানের উদ্বোধনী জুটি গড়েন। ৪৩ রান করে মায়ার সাজঘরে ফিরলে মাসাকাদজাকে যোগ্য সঙ্গ দেন টারসাই মুসাকানদা। ১৩৭ রানের মাথায় ৭৩ রান করে মাসাকাদজা ফিরতেই নিয়মিত বিরতিতে উইকেট পড়েছে। তবে শেষ দিকে অপরাজিত ২৭ রান তুলে ব্যাট হাতেও দলকে জয়ের পথে নেতৃত্ব দেন সিকান্দার রাজা। শেষ পর্যন্ত ৭১ বল বাকি থাকতেই ৩ উইকেট হাতে রেখে জিতে সিরিজও পকেটে পুরে জিম্বাবুয়ে।

আপনার মন্তব্য

আলোচিত