স্পোর্টস ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৭ ২২:২৫

প্রথম দিনের পুরোটাই দক্ষিণ আফ্রিকার

টস জিতে উইকেটের প্রাথমিক আদ্রতার সুবিধা নিয়ে দক্ষিণ আফ্রিকাকে কোণঠাসা করতে চেয়েছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম, কিন্তু হলো তার উলটো; প্রথম দিনের পুরোটাই প্রোটিয়াদের। পুরো দিন ব্যাট করে মাত্র ১ উইকেট পড়েছে তাদের।

বৃহস্পতিবার দিন শেষে মাত্র ১ উইকেট হারিয়ে ২৯৮ রান তোলে রান-পাহাড় গড়ার অপেক্ষায় রয়েছে দক্ষিণ আফ্রিকা।

পোচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে টসে হেরে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকাকে উড়ন্ত সূচনা এনে দেন ডিন এলগার ও অভিষিক্ত এইডেন মার্করাম। এই দুজন উদ্বোধনী জুটিতে তোলেন ১৯৬ রান। মাত্র তিন রানের জন্য সেঞ্চুরি মিস করে মার্করাম ফিরে গেলেও আমলা ও এলগারের মধ্যকার ১০২ রানের অবিচ্ছিন্ন জুটিতে রান পাহাড় গড়ার পথেই রয়েছে প্রোটিয়ারা।

দিন শেষে এলগার ১২৮ রানে অপরাজিত রয়েছেন। তার সঙ্গী আমলার রান ৬৮। ৯৭ রান করে আউট হন মার্করাম।

মেহেদী হাসান মিরাজের করা ৫৫তম ওভারের দ্বিতীয় বলে এলগারের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হন মার্করাম। ক্রিজ থেকে অর্ধেক এগিয়ে যাওয়ার পর আর ফিরতে পারেননি তিনি। মুমিনুল হকের থ্রো ধরে স্টাম্প ভেঙে দেন মিরাজ।

মার্করাম ফিরে গেলেও দক্ষিণ আফ্রিকাকে পথ হারাতে দেননি আমলা ও এলগার। আস্থা, নির্ভরতা, ধৈর্য ও আক্রমণের মিশেলে দারুণ জুটি গড়ে বাংলাদেশের দুঃস্বপ্ন বাড়ান এই দুজন।

উইকেটের সন্ধানে তিন পেসার মোস্তাফিজ, তাসকিন ও শফিউল ইসলামের পাশাপাশি মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদকে দিয়ে স্পিন আক্রমণও করেন মুশফিক। তবে প্রথম সেশনে কোনো সফলতা পায়নি বাংলাদেশ। দ্বিতীয় সেশনে মার্করাম রানআউট হলেও শেষ সেশনেও সফলতার মুখ দেখেননি বাংলাদেশের বোলাররা।

দক্ষিণ আফ্রিকা সফরে এখন পর্যন্ত চারটি টেস্টের সব ক'টিতে ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। সব খেলাতেই আবার টসে জিতেছিল বাংলাদেশ। শেনওয়েস পার্কে ১৫ বছর আগে খেলেছিল টাইগাররা। ওই টেস্টে জ্যাক ক্যালিসের অলরাউন্ড নৈপুণ্যের কারণে ইনিংস ও ১৬০ রানে হারতে হয়েছিল। ইতিহাসের সঙ্গে প্রোটিয়া ব্যাটসম্যানদের সাম্প্রতিক ফর্মও ভয় ধরিয়ে দিচ্ছে।

চোটের কারণে সৌম্য সরকারকে দলে রাখা হয়নি। বাংলাদেশ তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে। দলে পেস বোলিং আক্রমণে দায়িত্বে আছেন মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম। স্পিন অ্যাটাকে মেহেদী হাসান মিরাজকে সঙ্গ দিচ্ছেন পার্টটাইম বোলার মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত