স্পোর্টস ডেস্ক

০৬ অক্টোবর, ২০১৭ ২২:১৩

টেস্টের প্রথম দিনেই ৪২৮ দক্ষিণ আফ্রিকার

ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে রীতিমত ওয়ানডে স্টাইলে ব্যাট করেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনে প্রোটিয়ারা সংগ্রহ করেছে ৪২৮ রান, উইকেট হারিয়েছে মাত্র ৩টি।

ব্লুমফন্টেইনের ঘাসের পিচ দেখে বিভ্রান্ত মুশফিকুর রহিম বল হাতে নিয়েছিলেন, কিন্তু অধিনায়কের সিদ্ধান্ত ভুল প্রমাণ হয় প্রোটিয়াদের ব্যাটিং তাণ্ডবে। দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার সেঞ্চুরি তুলে নিয়েছেন। সেঞ্চুরির পথে আছেন হাশিম আমলাও।

টসে হেরে অসাধারণ ব্যাটিংয়ের পসরা সাজিয়ে সেঞ্চুরি তুলে নিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার ও এইডেন মার্করাম। প্রোটিয়াদের একক আধিপত্যের পর দ্বিতীয় সেশনের শেষদিকে এবং তৃতীয় ও শেষ সেশনের শুরুতে সাফল্য পায় বাংলাদেশ। অবশ্য তার আগেই শক্ত অবস্থানে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

হাশিম আমলা ৮৯ও ফাফ ডু প্লেসিস ৬২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন। মার্করাম ১৪৩ এবং এলগার আউট হয়েছেন ১১৩ রান করে। টেম্বা বাভুমা আউট হন ৭ রান করে।

দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার এলগার ও মার্করাম। প্রথম সেশনে ২৯ ওভার ব্যাটিং করে এই দুজন ১২৬ রান তোলেন। বিরতির পরও দুর্দান্ত খেলছিলেন এই দুজন। চা বিরতির আগে শুভাশিষের বলে বিগ শট হাঁকাতে গিয়ে ফাইন লেগে মোস্তাফিজের হাতে ধরা পড়েন এলগার।

চা বিরতির পরও দারুণ ছন্দেই ছিলেন মার্করাম। তবে রুবেলের অসাধারণ এক ডেলিভারির কাছে তাকে হার মানতে হয়। রুবেলের করা ৫৮তম ওভারের চতুর্থ বলে দুর্দান্ত এক ইনসুইংগার মার্করামের ব্যাটের ফাঁক গলে স্টাম্প উপড়ে ফেলে। আর তাতে অস্বস্তি থেকে মুক্তি মেলে বাংলাদেশের।

রুবেলের কিছুক্ষণ পর দক্ষিণ আফ্রিকা শিবিরে হানা দেন শুভাশিষ। তার করা ৬২তম ওভারের দ্বিতীয় বলে উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বাভুমা। দ্রুত দুই উইকেট হারালেও আমলা ও ডু প্লেসিসের জুটিতে রানের পাহাড় গড়ার পথেই রয়েছে প্রোটিয়ারা।

বাংলাদেশের একাদশে চারটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে ছিটকে পড়া তামিম ইকবালের জায়গায় একাদশে ঢুকেছেন সৌম্য সরকার। অন্যদিকে মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শফিউল ইসলামকে বসিয়ে তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশিষ রায়কে একাদশে নিয়েছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার একাদশে একটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে ছিটকে পড়া মরনে মরকেলের জায়গায় একাদশে ঢুকেছেন ওয়াইন পারনেল। ২০০৭ সালের পর প্রথমবারের মতো ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার কিংবা মরকেলের মধ্য হতে যেকোনো একজনকে ছাড়া টেস্ট খেলতে নামল প্রোটিয়ারা।

বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস (উইকেটরক্ষক), তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও শুভাশিস রায়।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ডিন এলগার, এইডেন মার্করাম, টেম্বা বাভুমা, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, কেশব মহারাজ, ক্যাগিসো রাবাদা, ওয়েইন পারনেল ও ডোয়াইন অলিভিয়ে।

আপনার মন্তব্য

আলোচিত