স্পোর্টস ডেস্ক

২০ অক্টোবর, ২০১৭ ০২:০৫

হকি: চীনকে হারাল বাংলাদেশ

অবশেষে এল কাঙ্ক্ষিত এক জয়। ঘরের মাঠে এশিয়া কাপ হকিতে স্থান নির্ধারণী ম্যাচে পেনাল্টি শুটআউটে চীনের বিপক্ষে ৪-৩ গোলে জয় পেয়েছে বাংলাদেশ। ফলে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন তারা।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ভারতের কাছে ৭-০ গোলে ভরাডুবির পর দ্বিতীয় ম্যাচেও পাকিস্তানের বিপক্ষে একই ব্যবধানে হারে বাংলাদেশ। আর তৃতীয় ম্যাচে জাপানের কাছে ৩-১ গোলে হারে মাহবুব হারুনের শিষ্যরা। টানা তিন ম্যাচ হেরে সুপার ফোরে ওঠার স্বপ্ন আগেই ধূলিস্মাৎ হয়ে যায়। তবে বেঁচে ছিল পঞ্চম হওয়ার সম্ভাবনা। চীনকে নাটকীয়ভাবে হারিয়ে সেই সম্ভাবনা জিইয়ে রাখলেন লাল-সবুজ জার্সিধারীরা।

বৃহস্পতিবার মাওলানা ভাসানী স্টেডিয়ামে বাংলাদেশ-চীনের মধ্যকার ম্যাচটি শুরু হয় রাত ৮টায়। আক্রমণ পাল্টা আক্রমণে এগিয়ে চলে খেলা। নির্ধারিত সময়ে স্কোরলাইন ছিল ৩-৩। এতে খেলা গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে ৪-৩ গোলের নাটকীয় জয় তুলে নেয় বাংলাদেশ।   

টআউটে তুমুল উত্তেজনা। চীনের প্রথম শটেই গোল। বাংলাদেশের শিতুলও তা-ই। দ্বিতীয় শটেও চীনের গোল, বাংলাদেশেও। চীনের তৃতীয় শট আটকে দিলেন বাংলাদেশ দলের গোলরক্ষক অসীম। রিভিউ নিয়েও ব্যর্থ হলো চীন। বাংলাদেশের তৃতীয় শটটি বাইরে মারেন সবুজ। আবারও দুই দলের সফল দুই শট, ৩-৩। চীনের পঞ্চম শটটি যায় বাইরে। জিমির শেষ শটে নিখুঁত লক্ষ্যভেদের পর আনন্দে ভাসল বাংলাদেশ দল।

এই জয়ে এশিয়া কাপে ষষ্ঠ স্থান নিশ্চিত হলো বাংলাদেশের। এতে আগামী এশিয়া কাপে সরাসরি খেলাও হলো নিশ্চিত সেই সঙ্গে। আগামী পরশু গ্রুপ সঙ্গী জাপানকে হারাতে পারলে পঞ্চম!

ম্যাচটা শুরুই হয়েছিল তুমুল বৃষ্টির মধ্যে। সঙ্গে চলল চীনের পেনাল্টি কর্নার-বৃষ্টি। তবে প্রথম মিনিটে মিমোর দারুণ হিট লাগে পোস্টের গোড়ায়। বাংলাদেশ আরও কয়েকবার হানা দিয়েছে চীনের বক্সে। কিন্তু গোল আসেনি প্রথম কোয়ার্টারে। দ্বিতীয় কোয়ার্টারে চীনের আক্রমণ সামলাতে হিমশিম খেয়েছে বাংলাদেশ। প্রথম কোয়ার্টারের দুটি পেনাল্টি কর্নারের পর এই ১৫ মিনিটে প্রভাব দেখাল চীন। টানা চারটি পেনাল্টি কর্নার আদায় করে গোলও তুলে নেয় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১৬ ধাপ এগিয়ে থাকা চীন।

পেনাল্টি কর্নারে বাংলাদেশকে কাঁপিয়ে দিয়েছেন চীনের দু তালাক। তিনটি গোলই তাঁর। পেনাল্টি কর্নারে দুর হিটগুলো আটকাতে পারেননি বাংলাদেশ গোলরক্ষক অসীম গোপ। ২-০ হওয়ার পর পেনাল্টি স্ট্রোক পায় বাংলাদেশ। চীন রিভিউ চেয়ে সেবারও ব্যর্থ হয়েছে। স্ট্রোক থেকে আশরাফুল ২-১ করে আশা জাগিয়ে তোলেন। কিন্তু পরক্ষণেই তৃতীয় গোল দুর।

তৃতীয় কোয়ার্টারে বাংলাদেশ অনেক চেষ্টা করেও গোল পায়নি। তবে শেষ কোয়ার্টারে বাংলাদেশের প্রাধান্য ছিল সুস্পষ্ট। আগের চার ম্যাচে পেনাল্টি কর্নার আদায় করা গিয়েছিল মাত্র একটি। কাল ৫০ থেকে ৫৪—এই চার মিনিটে টানা চারটি পেনাল্টি কর্নার! তা থেকে দুটি গোল। দ্রুতগতির আক্রমণ থেকে মিলনের প্লেসিংয়ে ৩-২। পরপরই পেনাল্টি কর্নারে খোরশেদের হিটে ৩-৩। হারতে হারতে ড্র! রোমাঞ্চকর এই শুটআউটেই টুর্নামেন্টে এল জয়ও!

আপনার মন্তব্য

আলোচিত