সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৫ ০২:৪০

শ্রীনি ভূত তাড়াতে ডালমিয়ার অভিনব কৌশল!

বাংলাদেশ-ভারত ক্রিকেট সম্পর্কে আইসিসির ভারতীয় চেয়ারম্যান শ্রীনিবাসন যেন এক দেয়াল হয়ে দাঁড়িয়ে আছেন। শ্রীনি ভূত তাড়াতে এক অভিনব ক্রিকেট কূটনীতির আশ্রয় নিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি জগমোহন ডালমিয়া।

নরেন্দ্র মোদীর পর বাংলাদেশের সঙ্গে হৃদ্যতা বাড়ানোর দৌড়ে নেমেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে তাদের মাধ্যমটা ২২ গজের ক্রিকেট বলে সেখানে ভিন্নতাও থাকছে। এক্ষেত্রে অভিনব কৌশলই অবলম্বন করেছে বিসিসিআই। সুসম্পর্কের বাতাবরণ ছড়াতে বিসিসিআইয়ের অস্ত্রটা হচ্ছে ‘শাড়ি’। 

বিসিসিআই সভাপতি জগমোহন ডালমিয়া কলকাতার মানুষ বলে সেটি আরও বেশি মানিয়ে যায়। বাংলাদেশ-ভারত সিরিজ উপলক্ষে কূটনীতির অংশ হিসেবে শাড়িকেই বেছে নিয়েছে বিসিসিআই। সম্পর্ক উন্নয়নে সেখানে বিসিসিআইয়ের সভাপতি জগমোহন ডালমিয়ার অফিস থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য পাঠানো হয়েছে শাড়ি ও রবীন্দ্রনাথের নোবেল পাওয়া গীতাঞ্জলি।

শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনা নন, বিসিসিআই শাড়ি কূটনীতিতে অংশ হচ্ছেন বিসিবির বড় কর্তারাও। বিসিবির পরিচালকদের স্ত্রীদের জন্যও শাড়ি পাঠিয়েছে বিসিসিআই। সাবেক আইসিসি সভাপতি আহম মুস্তফা কামালের স্ত্রীর জন্যও শাড়ি পাঠানো হয়েছে ডালমিয়ার দফতর থেকে। এমন সংবাদই পরিবেশন করেছে ভারতীয় দৈনিক আনন্দবাজার। সোমবার আনন্দবাজারে প্রকাশিত রিপোর্টে লেখা হয়, ‘শ্রীনির সঙ্গে বাংলাদেশ

বোর্ডের সম্পর্ক শেষ দিকে তিক্ততায় পৌঁছেছিল, এটা সর্বজনবিদিত। সেখানে ক্রিকেট-সফরকে উদ্দেশ্য করে বাংলাদেশ বোর্ডের কর্তাদের স্ত্রীদের জন্য শাড়ি পাঠানো হচ্ছে। যাদের মধ্যে সাবেক আইসিসি প্রেসিডেন্ট মুস্তফা কামালের স্ত্রীও আছেন। বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যও শাড়ি এবং গীতাঞ্জলি উপহার পাঠানো হচ্ছে বোর্ড প্রেসিডেন্টের অফিস থেকে।’

বিশ্বকাপ ভারতের বিপক্ষে বিতর্কিত কোয়ার্টার ফাইনালে আম্পায়ারদের বদান্যতায় ভারত পার পাওয়ার পর প্রভাব খাটিয়ে বিশ্বকাপ ফাইনালে আইসিসি সভাপতি বাংলাদেশের আ হ ম মুস্তফা কামালকে চ্যাম্পিয়ন দলের হাতে ট্রফি তুলে দেওয়া থেকে বঞ্চিত করার পর বাংলাদেশ-ভারত ক্রিকেট সম্পর্ক 'তিক্ততা'র পর্যায়ে পৌঁছায়। এমন পরিস্থিতিতে বাংলাদেশে ভারতের সফর হবে কীনা এ নিয়ে বেশ সন্দেহ দানা বাধছিল। অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জগমোহন ডালমিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হন।

আপনার মন্তব্য

আলোচিত