সিলেটটুডে ডেস্ক

০৪ জুন, ২০১৮ ০১:১২

নেইমার জাদুতে ব্রাজিলের জয়

নেইমার খেলবেন তো? রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে এমন প্রশ্ন ঘিরে ছিল ব্রাজিলিয়ান সমর্থকদের মনে। নেইমার শেষঅবধি খেললেন। শুধু খেললেনই না, দারুণ এক গোল করে ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলকে এনে দিলেন অসাধারণ জয়ও। সেইসঙ্গে তাকে ঘিরে সেলেসাওদের বিশ্বকাপ স্বপ্নের পালে দিলেন জোর হাওয়া।

রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নেইমারের পাশাপাশি গোল পেয়েছেন সেলেসাওদের লিভারপুল মিডফিল্ডার ফিরমিনো।

প্রীতি ম্যাচ বলেই নেইমারকে শুরুর একাদশে রেখে ঝুঁকি নিতে চাননি ব্রাজিল কোচ টিটে। তাতে অ্যানফিল্ডে প্রথমার্ধে ম্যাচের লাগামটা অনেকখানি ছিল ক্রোয়েটদের হাতেও। ১২ মিনিটে দেজান লভ্রেনের বুলেট গতির হেড অল্পের জন্য খুঁজে পায়নি জাল। তিন মিনিট বাদে আন্দ্রে কামারিচের ২৫ গজ দূর থেকে নেয়া জোরাল শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বেকার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ফার্নানদিনহোকে বদলে নেইমারকে মাঠে নামান টিটে। তাতে খেলার ধার বাড়ে সেলেসাওদের। ৫২ মিনিটের মাথায় মার্সেলোর দূরপাল্লার এক শট অল্পের জন্য হয় লক্ষ্যচ্যুত। মাঝে অবশ্য গোলের ভালো এক সুযোগ হাতছাড়া করেছে ক্রোয়েশিয়াও। ৫৯ মিনিটে কামারিচের ক্রসে আন্তে রেবিচের হেড ফিরিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক।

চোটের কারণে মাঠের খেলায় তিনমাসের লম্বা বিরতি ছিল বলেই হয়ত শুরুতে অস্বস্তিতে ছিলেন নেইমার। সময় যেতে যেতে সেই অস্বস্তি কাটিয়ে স্বরূপে ধরা দেন বিশ্বের সর্বোচ্চ দামি ফুটবলার। ৬৯ মিনিটে দেখান পায়ের জাদু। উইলিয়ানের পাসে ক্রোয়েটদের তিন ডিফেন্ডারকে বোকা বানিয়ে পেনাল্টি বক্সের বাইরে থেকে দর্শনীয় শটে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ওয়ান্ডার কিড। দীর্ঘ বিরতির পর ফিরে তিনি যে ফিট, সেটিও জানান দিলেন ওই গোলে।

ম্যাচের শেষ মিনিটে কাসেমিরোর পাসে ক্রোয়েট গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে ব্রাজিলের সহজ জয় নিশ্চিত করেন ফিরমিনো।

১০ জুন অস্ট্রিয়ার বিপক্ষে শেষ অনুশীলন ম্যাচ খেলে রাশিয়ার উদ্দেশ্যে উড়াল দেবে টিটের দল। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ মিশন। গ্রুপ ‘ই’ থেকে সেলেসাওদের বাকী প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।

আপনার মন্তব্য

আলোচিত