নিউজ ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৫ ২৩:১২

কিংবদন্তি হকি তারকা জুম্মন লুসাই হাসপাতালে

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সিলেটের কৃতি সন্তান, আশির দশকের মাঠ কাঁপানো সাবেক জাতীয় ও আন্তর্জাতিক হকি তারকা জুম্মন লুসাই ।

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সিলেটের কৃতি সন্তান, আশির দশকের মাঠ কাঁপানো সাবেক জাতীয় ও আন্তর্জাতিক হকি তারকা জুম্মন লুসাই । শুক্রবার বেলা পৌনে ৪টায় ঢাকা আবাহনী ক্লাবে নিজ কক্ষে স্ট্রোক করলে তাৎণিক তাকে বাংলাদেশ মেডিকেলে ভর্তি করা হয়।

তার অবস্থা বেশ গুরুতর বলে জানিয়েছেন তারই সহকর্মী ও বন্ধু সাবেক তারকা হকি খেলোয়াড় হারুন। তার সুস্থতা কামনায় দেশবাসীর কাছে আর্শিবাদ প্রার্থণা করেছেন তার পরিবার।

বাংলাদেশের হকি তারকা জুম্মন লুসাই ছিলেন অনেক হকি খেলোয়াড়ের স্বপ্নের নায়ক। অসাধারণ ক্রীড়া নৈপুণ্যের স্বীকৃতিতে ১৯৮৫ সালে তিনি বিশ্ব হকি একাদশে সুযোগ পেয়ে খেলেছিলেন পাকিস্তানের বিপ।ে দীর্ঘদিন জাতীয় হকি দলে খেলেছেন এই কৃতি খেলোয়াড়। ছিলেন ফুলব্যাক। বাংলাদেশের হকিতে পেনাল্টি কর্নার স্পেশালিস্ট বলা হতো তাকে। জুম্মন লুসাই ১৯৮৫ সালে ঢাকায় অনুষ্ঠিত দ্বিতীয় এশিয়া কাপ হকিতে ইরানের বিরুদ্ধেবাংলাদেশের প্রথম হ্যাটট্রিকম্যানের সম্মান অর্জন করেন।  শেষবার জাতীয় দলে খেলেছেন ১৯৮৯ সালে এশিয়া কাপ হকিতে। ১৯৯৬ সাল পর্যন্ত কাব হকি খেলেছেন নিবেদিতপ্রাণ জুম্মন লুসাই। তার বড় ভাই ধনধন লুসাই পুলিশে খেলেছেন। পরে তিনি পুলিশের কর্মকর্তা হয়েছিলেন। ছোট ভাই জুবেল লুসাই হকি খেলেছেন আবাহনীর জার্সি গায়ে। জুম্মন লুসাইয়ের বেয়াই রামা লুসাই সমান তালে হকি এবং ফুটবল খেলেছেন মোহামেডানে।

আদিবাসি লুসাই পরিবারে জন্ম নেয়া সিলেটের সন্তান জুম্মন খুবই সাদাসিধে জীবনযাপন করতেন। হকি ফেডারেশনের ৪০ বছর পূর্তিতে আজীবন সম্মাননা পেয়েছেন জুম্মন লুসাই। এ ছাড়া দেশের মূল জনস্রোতের বাইরের একজন প্রতিনিধি হিসেবে বাংলাদেশের জন্য অনেক সম্মান বয়ে এনেছেন জুম্মন লুসাই।


আপনার মন্তব্য

আলোচিত