শোয়েব উদ্দিন, জৈন্তাপুর

১৬ জুন, ২০২০ ২৩:১৩

১০ দিনেও মিলছে না পরীক্ষার ফল, জৈন্তাপুরে করোনা বিস্তারের শঙ্কা

সিলেটের জৈন্তাপুরে দশদিন আগে নমুনা সংগ্রহ করা হলেও এখন পর্যন্ত মেলেনি করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা ফল। পরিস্থিতি অনুযায়ী দ্রুত স্বাস্থ্যসেবা ও প্রশাসনিক পদক্ষেপ নিতে পারছে না সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্য সংশ্লিষ্টরা ও প্রশাসন। ফলে এলাকায় করোনার বিস্তারের শঙ্কা দেখা দিয়েছে।

উপজেলা স্বাস্থ্য সূত্রে জানা যায়, করোনাভাইরাস আক্রান্ত কিনা তা জানতে গত ৬ জুন ১২টি, ৭ জুন ১০টি এবং ৮ জুন ৬টি মোট ৩০টি নমুনা নুমনা দিয়েছিলেন সিলেটের জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সংগৃহীত এসব নমুনা যথারীতি সিলেট প্রেরণ করা হলে সিলেটের অন্য সব উপজেলার নমুনার সাথে জৈন্তাপুর উপজেলার নমুনা গুলো ঢাকায় পাটিয়ে দেওয়া হয়। আজ ১৬ জুন ঢাকা থেকে ঘোষিত রিপোর্টে সিলেটের বেশ কয়েকটি উপজেলার ৭ জুনের করোনার রিপোর্ট চলে এসেছে কিন্তু জৈন্তাপুর উপজেলার ৬ জুনের রিপোর্ট দীর্ঘ ১০ দিনেও আসেনি। এদের মাঝে করোনা আক্রান্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান হিসাব রক্ষক আকবর হোসেন ও পরিসংখ্যান অফিসের মুক্তাদির হোসেন মুক্তা দ্বিতীয় দফার নমুনাও রয়েছে।

বিজ্ঞাপন

করোনা পজিটিভ না নেগেটিভ তা জানার জন্য তারা এখন উৎকণ্ঠায় রয়েছেন। নমুনা নেওয়া রোগীরাও টেনশনে আছেন। যাদের পজিটিভ নেই, তারাও শঙ্কামুক্ত হতে পারছেন না। আর যাদের পজিটিভ তাদেরও চিকিৎসা দেওয়া বা আইসোলেশনে আনা অন্যান্য ব্যবস্থা নেওয়া চ্যালেঞ্জ হয়ে পড়েছে। এমনকি ৬জুন দ্বিতীয় দফায় নমুনা দিয়েছেন, নিজেকে সুস্থতা মনে করলেও রিপোর্ট না আসা পর্যন্ত কর্মস্থলে ফিরতে পারছেন না অনেকে। অথচ ১০ জুনের রিপোর্ট চলে এসেছে সিলেটের ল্যাব থেকে। ১৩ জুন ১০টি, ১৪ জুন ২২টি এবং ১৫ জুন ৭টি নমুনা সংগ্রহ করা হয়, এসব সিলেটের ল্যাবে রয়েছে পরীক্ষার জন্য বলে নিশ্চিত করেন মেডিকেল টিম।

তবে ঢাকায় প্রেরিত নমুনা নিয়ে সংশয়ে রয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। এসব নমুনার কার্যকারিতা কতদিন থাকবে বা রিপোর্ট কবে আসবে এর সঠিক উত্তর পাওয়া যায়নি  উনার কাছ থেকে।

এ ব্যাপারে উপজেলা করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে ঘটিত কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আমিনুল হক সরকার বলেন, যে ভাবে বিলম্বে রিপোর্ট আসছে তা নিয়ে আমরা চিন্তিত, আজ জেলা সমন্বয় মিটিংয়ে এ বিষয়ে দাবি  উত্তাপন করেছি, ঢাকা থেকে রিপোর্ট  আসতে অনেক দেরি হয়ে যায় এ নিয়ে আমরা সংকুচিত, আসা করি সিলেটের নমুনা আর ঢাকায় পাঠানো লাগবে না এখন সিলেটেই পরীক্ষা হবে এবং দু’এক দিন পর রিপোর্ট চলে আসবে।

আপনার মন্তব্য

আলোচিত