নিজস্ব প্রতিবেদক

২৩ মে, ২০২৩ ২১:১৭

পরিবেশ আন্দোলন কর্মী আব্দুল করিম কিম ৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক ও নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম চৌধুরী কিম সিলেট সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন।

মঙ্গলবার (২৩ মে) সিটি নির্বাচন পরিচালনায় রিটার্নিং কর্মকর্তার কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেছেন।

নাগরিক আন্দোলনের নেতা হিসেবে পরিচিত আব্দুল করিম কিম জানিয়েছেন, ৪ নম্বর ওয়ার্ড তাঁর জন্মস্থান। ওই ওয়ার্ডে পরিকল্পিত আবাসন, নাগরিকদের পরিচ্ছন্ন বসবাসে আদর্শিক এলাকা হিসেবে পরিচিত। এ পরিচিতিকে সমুন্নত রাখতেই এলাকাবাসীর পরামর্শে তিনি প্রার্থী হয়েছেন। ভোটের লড়াইয়ে জিততে পারলে নাগরিক আন্দোলনের দাবিদাওয়া নিয়ে তিনি জনপ্রতিনিধি হিসেবে আরও সোচ্চার থাকবেন বলে জানিয়েছেন।

মনোনয়নপত্র দাখিলের পর তার পক্ষে প্রচারণায় এলাকাবাসীর উদ্যোগে একটি লিফলেট প্রকাশ করা হয়েছে।

‘আদর্শিক এলাকার সুখ্যাতি সুরক্ষায় দৃষ্টি দিন, ভোট দিন’ শীর্ষক লিফলেটে আব্দুল করিম কিমের বক্তব্য তুলে ধরা হয়েছে। ‘আমাদের এই ওয়ার্ড, আমাদের সব মহল্লা কেন এত পরিচ্ছন্ন আর পরিপাটি? কেন আদর্শ আবাসিক এলাকার সুখ্যাতি?’ এ প্রশ্ন তুলে ধরে স্থানীয় ভোটারদের উদ্দেশ্যে বলা হয়েছে, আপনাদের চাওয়া ছিল এ রকম বাসযোগ্য একটি মহল্লার। যেখানে ভিন্নতা অন্যদের চেয়ে অনেক বেশি। গৌরবে-সৌরভে, মান-মর্যাদায়, সৎপ্রতিবেশী, নির্বিঘ্নে বসবাসের পরম্পরা। প্রতি পাঁচ বছর পর পর জনপ্রতিনিধির ওপর আস্থা রাখার অবকাশ আসে। এলাকার স্বার্থে জনবান্ধব পরিচ্ছন্ন জনপ্রতিনিধির আস্থায় শঙ্কা ভর করেছে এবার। সঙ্গতকারণে এই ভোটে সেই আস্থার বাস্তবায়নে আপনাকে হতে হবে আরও ঐক্যবদ্ধ, আরও অবিচল।’

৪ নম্বর ওয়ার্ডকে সিলেট নগরীর কেন্দ্রস্থল উল্লেখ করে আরও বলা হয়, প্রাচীন শ্রীহট্ট নগরীর রাজসিক মহল্লা ‘গড়দুয়ারা’। যা বর্তমানে সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের ‘মজুমদারি’ নামে পরিচিত। এই ওয়ার্ডেই পীর মহল্লায় প্রথম ছাউনি ফেলেছিলেন হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া। ঐতিহ্যমণ্ডিত প্রথম মসজিদ ‘পীর মহল্লা আকল কুয়া’ নির্মিত হয়েছিল এই ওয়ার্ডে। সিলেট জেলা পরিষদ আবাসিক এলাকার এইসব স্মৃতি-ঐতিহ্য আমাদের গর্ব।

ভোটে লড়ার কারণ হিসেবে ‘জনবান্ধব জনপ্রতিনিধির পরম্পরা রক্ষা’ উল্লেখ করে লিফলেটে আব্দুল করিম কিম বলেন, চাহিদার সঙ্গে সমন্বয় রেখে নাগরিক সুবিধা আদায়ে সচেষ্ট থাকবো। আমাকে দিয়ে বিরাট কিছু না হোক-অন্তত বিনষ্ট হবে না মহল্লার শান্তি-সম্প্রীতি-ঐতিহ্যের ধারা। এই অঙ্গীকারে সমাজ-বিনাশীদের বিরুদ্ধে আমার কণ্ঠ সদা উচ্চকিত থাকবে।’

নিজেকে একজন অধিকারকর্মী উল্লেখ করে আব্দুল করিম কিম আরও বলেন, একটানা দেড় দশক ধরে স্বেচ্ছাকর্ম হিসেবে বিপন্ন মানুষের অধিকার আর প্রাণ-প্রকৃতি-পরিবেশ সুরক্ষায় সামাজিক সচেতনতায় সোচ্চার। প্রাণ-প্রকৃতির অধিকার আদায়ে দেশে-বিদেশে লড়ে যাচ্ছি। নাগরিক আন্দোলনের সঙ্গে সক্রিয় সোশ্যাল মিডিয়াতেও। পাশাপাশি সেবামূলক নানা কর্মযজ্ঞ লালন করছি, পালন করছি। এই সব কিছু ছাপিয়ে আমি এলাকামুখী। আমার কাছে মূলস্বার্থ এলাকার স্বার্থ। এলাকার অতীত-বর্তমান-ভবিষ্যৎ কর্মপন্থার সঙ্গে একাত্ম। এই বিশ্বাস-ভরসায় প্রার্থী হওয়া।

উল্লেখ্য, সিলেট নগরীর ক্লিন এরিয়া খ্যাত ৪ নম্বর ওয়ার্ডে টানা চারবার বিজয়ী কাউন্সিলর ছিলেন বিএনপি নেতা রেজাউল হাসান কয়েস লোদী। বিএনপি দলগতভাবে সিটি নির্বাচন বয়কট করায় কয়েস লোদী এবার প্রার্থী হচ্ছেন না।

আপনার মন্তব্য

আলোচিত