সিলেটটুডে ডেস্ক

২৪ মার্চ, ২০২৪ ০৪:৪৫

সংকটকালে গণমাধ্যম, নির্যাতনের শিকার সাংবাদিক

সিলেট মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের আলোচনা সভা

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী বলেছেন, বাংলাদেশের গণমাধ্যম একটা দুর্বিষহ সংকটকাল পার করছে। গণমাধ্যমের চেপে ধরায় এর স্বাধীনতা এখন পুরোপুরি বিপন্ন। দুঃশাসন পাকাপোক্ত করতে গণমাধ্যমকে হুমকি, ভয় প্রদর্শন, সাংবাদিক হত্যা, গ্রেপ্তার ,নির্যাতন চলছে। নানান কালাকানুন তৈরি করে গণমাধ্যমকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলা হয়েছে।

রুহুল আমিন গাজী আরও বলেন, দেশে গণতন্ত্র নেই। ডামি নির্বাচন করে ডামি সরকার বসে রয়েছে। তিনি বন্ধ সকল মিডিয়া খুলে দেওয়ার ও সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানা।

শনিবার (২৩ মার্চ) বিকেলে সিলেটের আম্বরখানার ব্রিটানিয়া হোটেলের সেমিনার কক্ষে সিলেট মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন-এসএমইউজে আয়োজিত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দের সংবর্ধনা এবং ইফতার ও দোয়া মাহফিলে তিনি এসব বলেন।

এসএমইউজে'র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ বদরুদ্দোজা বদরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খালেদ আহমদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গনি চৌধুরী।

বিএফইউজে মহাসচিব কাদের গনি চৌধুরী বলেন, বাংলাদেশের সংবাদমাধ্যম গণমাধ্যমের হতে পারছে না। সত্য তুলে ধরতে না পারায় সংবাদমাধ্যম দিন দিন মানুষের আস্থা হারিয়ে ফেলছে। যা সংবাদমাধ্যমকে অস্তিত্বের সংকটে ধাবিত করছে। গণমাধ্যম সব সময় জনগণের পক্ষে থাকার কথা। কিন্তু কীভাবে জানি না, জনগণের সঙ্গে গণমাধ্যমের একটা দূরত্ব তৈরি হয়েছে। কালে কালে সে দূরত্বটা বাড়ছেই শুধু। আমরা জানি না আমাদের মিডিয়া মালিকরা তা অনুধাবন করছেন কিনা! আমাদের সবচেয়ে বড় সঙ্কট হচ্ছে গণতন্ত্রের সঙ্কট।

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ সিলেটের সভাপতি ডা. শামীমুর রহমান, সদস্য সচিব ডা. শাহনেওয়াজ চৌধুরী, প্রফেসর ড. খায়রুল ইসলাম, প্রফেসর ড. মোজাম্মেল হক, প্রফেসর ড. আতাউর রহমান, প্রফেসর সাহাবুল হক, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূর, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট আশিক উদ্দিন, জেলা জামায়াতের আমীর মো. ফখরুল ইসলাম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমেদ চৌধুরী, সাবেক কাউন্সিলর কয়েস লোদী, বিএনপি নেতা মিফতা সিদ্দিকী, মাহবুবুল হক চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল আহাদ খান জামাল।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এসএমইউজের সহ সাধারণ সম্পাদক এম এ মতিন। আরও বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সাংবাদিক এনামুল হক জুবের, আবদুল কাদের তাপাদার, কবির আহমদ, শাহজাহান সেলিম বুলবুল, খালেদ আহমদ মেহেদী, ইফতেখার মো. নাবিল, শাব্বির আহমদ, মুহাম্মদ তাজউদ্দিন ও এনামুল ইসলাম, আব্দুর রাজ্জাক, কাউসার চৌধুরী, জুনেদ আহমদ চৌধুরী, জামিলুল হক জামিল, এটিএম তুরাব, এইচএম শহীদুল ইসলাম, মোহাম্মদ ঈসা প্রমুখ।

ইফতার মাহফিলে মোনাজাত পরিচালনা করেন ইবনে সিনা হাসপাতালের চেয়ারম্যান ও জামায়াত নেতা মাওলানা হাবিবুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত