নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ, ২০২৪ ২০:৩৩

পেটে ‘কুঁচিয়া’ ঢুকে যাওয়া সমরা মুন্ডার অবস্থার উন্নতি

২৫ ইঞ্চি লম্বা ‘কুঁচিয়া’ (ইলফিস) পায়ুপথ দিয়ে পেটে ঢুকে যাওয়া সেই জেলের অবস্থার অনেকটা উন্নতি হয়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে প্রায় ৩০০গ্রাম ওজনের ২৫ ইঞ্চি লম্বা জীবন্ত ‘কুঁচিয়া’ বের করার পর চিকিৎসকরা সমরা মুন্ডা (৫৫) নামের ওই জেলেকে শঙ্কামুক্ত ঘোষণা করেছেন। আরও কয়েকদিন পর্যবেক্ষণে রেখে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হবে। তবে দুই মাস পর সমরা মুন্ডার পেটে আরও একটি অস্ত্রোপচার লাগবে বলে জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. কাজী জানে আলম।

সমরা মুন্ডা মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার রহিমপুর মির্তিঙ্গা চাবাগান এলাকার ধন মুন্ডার ছেলে। তিনি সরকারি কার্ডধারী একজন জেলে। গত রবিবার রাতে ওসমানী হাসপাতালে প্রায় তিন ঘণ্টা অস্ত্রোপচার করে সমরা মুন্ডার পেট থেকে জীবন্ত কুঁচিয়াটি বের করেন চিকিৎসকরা।

জানা গেছে, গত শনিবার হাওরে কুঁচিয়া ধরতে যান সমরা। দুই হাতে দুটি কুঁচিয়া ধরা অবস্থায় তিনি কাদায় আটকে যান। এসময় একটি কুঁচিয়া তার প্যান্টের ভেতর ঢুকে যায়। তখন তিনি অনুভব করেন পায়ুপথ দিয়ে কিছু ঢুকছে। কিন্তু বিষয়টি তিনি আমলে নেননি। রাতে প্রচণ্ড পেট ব্যথা শুরু হলে তাকে প্রথমে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে মৌলভীবাজার জেলা সদরে নেওয়া হয়। সেখান থেকে পাঠানো হয় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। পরীক্ষা-নিরীক্ষার পর সমরার তলপেটে অস্বাভাবিক কিছু একটার অস্তিত্ব খুঁজে পান চিকিৎসকরা। এরপর রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের সার্জারি ইউনিট-২ এর প্রধান ডা. জানে আলমের নেতৃত্বে চারজন চিকিৎসক অস্ত্রোপচার করে তার পেট থেকে জীবন্ত কুঁচিয়া বের করে আনেন।

চিকিৎসক দলের সদস্য রাশেদুল ইসলাম জানান, ওই রোগী হাসপাতালে ভর্তির পর তার প্যান্টের ভেতর কুঁচিয়া ঢুকার কথা জানারেও পায়ুপথ দিয়ে তা পেটে যাওয়ার ব্যাপারে নিশ্চিত ছিলেন না। পরে অস্ত্রোপচার করে প্রায় ২৫ ইঞ্চি লম্বা জীবন্ত কুঁচিয়া বের করা হয়।

চিকিৎসকরা জানান, জীবন্ত কুঁচিয়া সমরা মুন্ডার পেটের ভেতরে ছিদ্র করে ফেলেছিল। যার কারণে মারাত্মক ঝুঁকিতে ছিলেন তিনি। অবশ্য চিকিৎসকরা সফলভাবে অস্ত্রোপচার করে এটি বের করে নিয়ে আসতে পেরেছেন। এ ধরণের ঘটনা বিরল ও অবিশ্বাস্য বলে জানিয়েছেন চিকিৎসকরা। সমরার শারীরিক অবস্থা এখন অনেক ভাল জানিয়ে চিকিৎসকরা বলেন, এখন তার কোন অক্সিজেন সাপোর্ট লাগছে না।

সমরা মুন্ডার অবস্থা প্রসঙ্গে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. কাজী জানে আলম বলেন, ‘তার শারীরিক অবস্থা অনেকটা স্বাভাবিকের পথে। তবে আরও কিছুদিন পর্যবেক্ষণে রেখে হাসপাতাল থেকে ছুটি দেয়া হবে। তবে দুই মাস পর তার আরও একটি অস্ত্রোপচার লাগবে।’

আপনার মন্তব্য

আলোচিত