বিয়ানীবাজার প্রতিনিধি

০৫ এপ্রিল, ২০২৪ ১৭:১১

যত্রতত্র অটোরিকশা পার্কিংয়ে যানজট, ভোগান্তি

সিলেটের বিয়ানীবাজার পৌরশহরসহ উপজেলার অন্যান্য বাজারে যত্রতত্র সিএনজিচালিত অটোরিক্সা পার্কিং করছেন শ্রমিকরা। শুধু পার্কিং নয়, রাস্তার উপরে অটোরিক্সা রেখে ঘন্টার পর ঘন্টা চালকরা অন্যত্র অবস্থান করেন। সিএনজিচালিত অটোরিক্সা চালকদের এমন কর্মকান্ড কেবল দিনের একটি সময়ে সীমাবদ্ধ নয়, যেকোন সময়ে এমন অবৈধ পার্কিং করছেন তারা। এতে পৌরশহরে যানজট লেগেই থাকে।

বিয়ানীবাজার পৌরশহর, টিকরপাড়া বাজার, চারখাই, শেওলা সেতু, বৈরাগী বাজার, জলঢুপ বাজার, বারইগ্রাম, মাথিউরা, ঈদগাহসহ বড় বাজারগুলোতে মূল সড়কের দুই পাশে সিএনজিচালিত অটোরিকশা দাঁড় করিয়ে রাখা হয়। এতে ট্রাক, কাভার্ড ভ্যান সড়কটিতে প্রবেশ করলেই যানজট লেগে যায়। এতে পথচারীরা বাধ্য হয়ে সড়কের মাঝ দিয়ে হাঁটছেন। এমন পরিস্থিতিতে বিয়ানীবাজার পৌরশহরের উত্তর বাজার থেকে দক্ষিণ বাজার এবং কলেজ রোডে যানজট লেগে থাকছে।

পৌরশহরসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শহরের প্রধান সড়কটি প্রয়োজনের তুলনায় সরু। তারউপর এর অর্ধেক অংশ দখল হয়ে থাকে। মোটরসাইকেলের চালকেরাও যত্রতত্র মোটরসাইকেল দাঁড় করিয়ে রাখেন। এ ছাড়া ফুটপাত দখলে থাকায় বাজারে আসা লোকদের চরম বিড়ম্বনায় পড়তে হয়।

ব্যবসায়ী শামীম আহমদ বলেন, ‘বিয়ানীবাজারে রিকশা, অটোরিকশা, টমটমের চাপ বেশি। এগুলো পার্কিংয়ের নির্দিষ্ট কোনো স্থান নেই। যেখানে সেখানে যখন তখন যানবাহনগুলো পার্কিং করায় যানজট দেখা দিচ্ছে। দোকানের সামনে ঘন্টার পর ঘন্টা যানবাহন রেখে চালকরা অন্যত্র আড্ডা মারে।’

হোমিওপ্যাথি চিকিৎসক ডা: মাহবুবুল আলম সুজা বলেন, ‘কলেজ রোড মোড় থেকে শহরের দুইদিকে যানজট সৃষ্টি হয়। এতে সাধারণ যাত্রী-ব্যবসায়ীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে। ঈদকে সামনে রেখে শহরে যানজট আরো বাড়বে। এমন পরিস্থিতি উত্তরনের জন্য পৗরসভার নিজস্ব সেচ্ছাসেবক ও বিপনী বিতানের মালিকদের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।’

এদিকে রমজান শুরুর প্রাক্কালে উপজেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে পরিবহণ শ্রমিকদের নিয়ে বৈঠক করা হয়। এতে রমজান ও ঈদের সময় রাস্তার দু’পাশে সিএনজি অটোরিক্সা পার্কিং না করার জন্য নির্দেশনা দেয়া হয়। কিন্তু এমন নির্দেশনার তোয়াক্কা করেনি পরিবহণ শ্রমিকরা।

সিলেট জেলা সিএনজিচালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ হরুফ জানান, প্রতিবেশী উপজেলার অটোরিক্সাগুলো নিয়ম না জানার কারনে সড়কের উপর গাড়ি রেখে দেয়। তবে আমাদের সংগঠনের লোকজন ট্রাফিক পুলিশের সাথে কাজ করে যানজট নিরসনে ব্যবস্থা নিচ্ছে।

বিয়ানীবাজার পৌরসভার প্যানেল মেয়র ছয়ফুল আলম ঝুনু বলেন, ‘যানজট নিরসনে প্রশাসনের সাথে সমন্বয় করে আমরা কাজ করছি। ঈদের সময় বড় ধরনের কোন ভোগান্তি যাতে না হয় সেলক্ষ্যে সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করা হবে।’

এদিকে যানজট নিরসন ও আইনশৃংখলা রক্ষা নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভা করেছে বিয়ানীবাজার থানা পুলিশ। এতে অফিসার ইনচার্জ (ওসি) দেবদুলাল ধর বক্তব্য রাখেন।

আপনার মন্তব্য

আলোচিত