নিজস্ব প্রতিবেদক

০১ মে, ২০১৬ ২০:৫৩

সিলেটে মে দিবসের অনুষ্ঠানে পুলিশি বাধা, নিরাপত্তার অজুহাত

সিলেট নগরীতে মে দিবসের একটি অনুষ্ঠানে পুলিশের বাধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। সাংস্কৃতিক সংগঠন নগরনাট এই অনুষ্ঠানটির আয়োজন করে।

আয়োজকরা অভিযোগ করেছেন, পুলিশি বাধায় নির্ধারিত সময়ের আগেই অনুষ্ঠান শেষ করতে হয়।

রবিবার 'মুক্তির দাবীতে মিলুক প্রাণ' শিরোনামে নগরীর চাঁদনীঘাটে নগরনাট আয়োজন করেছিল মে দিবস স্মরণে অনুষ্ঠানের।

নগরনাট কর্মীরা জানান, মে দিবসের অনুষ্ঠান আয়োজনে নগরনাটের পক্ষ থেকে সিলেট মেট্রোপলিটন পুলিশের কাছে লিখিতভাবে আবেদন করেন সংগঠনের সভাপতি অরূপ বাউল। আবেদনে বিকেল সাড়ে ৩ টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত অনুমতি চাওয়া হয়। এসময় পুলিশ অনুমতি দিলেও রোববার অনুষ্ঠানস্থলে এসে ৫ টার মধ্যে অনুষ্ঠান শেষ করার তাড়া দিতে থাকে পুলিশ।

অরূপ বাউল সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান, আজ অনুষ্ঠান সংক্ষিপ্ত করে শেষ করার জন্য বারবার পুলিশের পক্ষ থেকে চাপ দেওয়ায় শেষ পর্যন্ত আয়োজন সংক্ষিপ্ত করতে হয়েছে। অনেক আমন্ত্রিত শিল্পী ও সংগঠন তাদের উপস্থিতি সত্ত্বেও মঞ্চে আমন্ত্রণ জানাতে পারিনি পুলিশী বাধার কারণে।

রবিবার বিকেল সাড়ে ৪ টায় উদীচী লাক্কাতুরা চা বাগান শাখার পরিবেশনা দিয়ে শুরু হয় মে দিবসের আয়োজন। এরপর ছন্দ নৃত্যালয় নৃত্য পরিবেশন করে। অচুৎ চক্রবর্তী বর্ষণের নির্দেশনায় সদ্য প্রয়াত কৃতি নৃত্যশিল্পী সুবর্ণা সাহাকে উৎসর্গ করে পরিবেশন করে ব্রতচারী নৃত্য ও গণসংগীত।

এরপর তারুণ্য সিলেট, মৃত্তিকায় মহাকাল সিলেট, থিয়েটার মুরারিচাঁদ, থিয়েটার লিডিং মঞ্চে তাদের পরিবেশনা পরিবেশন করে। আবৃত্তি, নৃত্য, নাটক ও গণসংগীত দিয়ে সাজানো পুরো অনুষ্ঠানে বিপুল সংখ্যক শ্রমজীবী মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য শনিবার দুপুরে নগরনাটের পক্ষ থেকে  মঞ্চ নির্মাণ করতে গেলে পুলিশ বাধা দেয়। তখন কোতোয়ালি থানায় গেলে ভারপ্রাপ্ত কর্মকর্তা সুহেল আহমদ জানান পহেলা বৈশাখের ৫ টা পর্যন্ত নির্দেশনা এখনো বহাল রয়েছে। তখন তাদেরকে অনুষ্ঠান করার সর্বোচ্চ সময়সীমা মাগরিবের নামাজের পূর্ব পর্যন্ত বেধে দেওয়া হয় বলে অরূপ জানান।

এ প্রসঙ্গে জানতে চাইলে সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, সংস্কৃতিকে কখনও বদ্ধ ঘরে আবদ্ধ করে রাখা যায় না। বাঙালির সংস্কৃতি নিজস্ব গতিতে সকল বাধা অতিক্রম করে সাধারণ মানুষের কাছে পৌঁছাবে।

আপনার মন্তব্য

আলোচিত