নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর, ২০১৯ ০০:৪০

স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজন সঠিক ব্যবহার : সিভিল সার্জন

সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেছেন, সাধারণ মানুষকে ল্যাট্রিন তৈরি করে দিলেই হবে না, স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হলে এর সঠিক ব্যবহার বিষয়ে সচেতন করতে হবে।

তিনি বলেন, স্বাস্থ্য খাতে অনেক ব্যয় হয়। যা অনেকাংশে কমিয়ে আনা যেত যদি তামাক জাত পণ্য উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানিগুলোকে বন্ধ করা যেত।

এজিত্রমাইসিন টেবলেট ৩০ টাকা দিয়ে ক্রয়ের পূর্বে যদি সাবান দিয়ে হাত ও পা ধোয়ার মাধ্যমে পরিচ্ছন্নতা অর্জন করা যায় তাহলে অল্প খরচেই রোগ বালাই থেকে দূরে থাকা যায়।

বুধবার (৩০ অক্টোবর) বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়ার উদ্যোগে স্যানিটেশন ব্যবস্থায় অসমতা দূরীকরণ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদের সঞ্চালনায় নগরীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জনস্বাস্থ্য বিভাগের উপ পরিচালক মো. লায়েছ মিয়া তালুকদার এবং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস শহীদ।

সেমিনারের মূল্য প্রবন্ধ উপস্থাপন করেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিজানুর রহমান।

সেমিনারে আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ বলেন, আইডিয়া একটি জাতীয় পর্যায়ের বেসরকারি উন্নয়ন সংস্থা। সিলেট বিভাগের সকল জেলায় আইডিয়া শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, জীবিকায়ন ও সুশাসন বিষয়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। স্বাস্থ্য বিষয়ক প্রকল্প বাস্তবায়নের পাশা স্বাস্থ্য ও স্যানিটেশন বিষয়ে সিলেটে কিছু কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে। এরই ধারাবাহিকতায় স্যানিটেশন মাস উদযাপনের মধ্যদিয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন করেছে আইডিয়া।

সেমিনারে সিলেটের সিভিল সোসাইটি প্রতিনিধি, শিক্ষক ও স্বাস্থ্য ও স্যানিটেশন বিষয়ক বিষয়ক প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার প্রতিনিধি বৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত