নিউজ ডেস্ক

০৫ জুন, ২০১৬ ১৮:৪৩

খ্রিস্টান ব্যবসায়ী হত্যায় আইএসের দায় স্বীকারের দাবি সাইটের

উত্তরাঞ্চলীয় জেলা নাটোরের ৬০ বছরের খ্রিস্টান মুদি ব্যবসায়ী সুনীল গোমেজকে 'হত্যার দায়'ও ইসলামিক স্টেট (আইএস) স্বীকার করেছে বলে খবর দিয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট 'সাইট ইন্টেলিজেন্স গ্রুপ'।

এ হত্যাকাণ্ডের পাঁচ ঘণ্টারও কম সময়ের মধ্যে 'দায় স্বীকার' করে নিজস্ব সংবাদ সংস্থা 'আমাক'-এ আইএস বিবৃতি দিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া পৌর এলাকার খ্রিস্টানপাড়ায় রোববার বেলা ১২টার দিকে নিজের মুদি দোকানে গোমেজকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

একই বিবৃতিতে আইএস গত মাসে বান্দরবানে একজন বৌদ্ধ ভিক্ষুকে হত্যার সঙ্গে জড়িত ছিল বলেও দাবি করেছে বলে জানিয়েছে 'সাইট ইন্টেলিজেন্স গ্রুপ'।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উ-কে গত ১৪ মে গলা কেটে হত্যা করা হয়।

এর আগেও দেশে খ্রিস্টান ধর্মাবলম্বী ও লেখক, ব্লগার, শিক্ষক, অনলাইন অ্যাকটিভিস্ট এবং ভিন্ন মতাবলম্বীদের বেশিরভাগ হত্যাকাণ্ডের পর আইএস ও আল-কায়েদা ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) নামে 'দায় স্বীকার' করা হয়। তবে এসব দাবি নাকচ করে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশীয় জঙ্গিরা এগুলো ঘটিয়ে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর নাম দিচ্ছে।

চলতি বছরের গোড়ার দিকে কুড়িগ্রাম ও ঝিনাইদহে ধর্মান্তরিত দুজন খ্রিস্টানকে 'হত্যার দায়ও' স্বীকার করে আইএস।

সর্বশেষ গত মাসে কুষ্টিয়ায় বাউল অনুসারী হোমিও চিকিৎসক মীর সানাউর রহমানকে (৫৭) হত্যার 'দায় স্বীকার' করে বিবৃতি দেয় আইএস। এর আগে এপ্রিল মাসে রাজধানীতে ইউএসএআইডি কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যার 'দায় স্বীকার' করে একিউআইএস। তারা দুজনই সমকামী অধিকারকর্মী ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত