সিলেটটুডে ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১১:০৩

সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত

ঝিনাইদহ ও কুড়িগ্রামে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন- ঝিনাইদহে জসিম মণ্ডল (২৭) ও কুড়িগ্রামে লাল মিয়া ওরফে দুখু (৩০)। তারা দু'জনেই গরু ব্যবসায়ী ছিলেন।

ঝিনাইদহ জেলার মহেশপুরের বাঘাডাঙ্গা সীমান্তে ভারতীয় সীমান্ত বাহিনী বিএসএফের গুলিতে জসিম মণ্ডল নামে এক বাংলাদেশী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার দিনগত রাত আড়াইটার দিকে ভারতের নদিয়া জেলার হাসখালী থানার হাজরাখালী বিএসএফ ক্যাম্পের কাছে এ ঘটনা ঘটে। জসিম উদ্দিন চুয়াডাঙ্গা জেলার শৈলবলদিয়া গ্রামের দাউদ মণ্ডলের ছেলে এবং পেশায় গরু ব্যবসায়ী।

ঝিনাইদহ ৫৮ বিজিবির পরিচালক লে. কর্নেল তাজুল ইসলাম এ খবর নিশ্চিত করেছেন।

বিজিবি সূত্রে জানা গেছে, গভীর রাতে নিহত জসিমসহ কয়েকজন ভারত থেকে গরু আনার চেষ্টা করে। এ সময় বিএসএফ তাদের ধাওয়া করে। এক পর্যায়ে গুলি চালালে ঘটনাস্থলেই জসিম উদ্দিন মারা যান। পরে তার লাশ বিএসএফ ভারতের হাসখালী থানায় নিয়ে যায়।

জসিম উদ্দিন মহেশপুর উপজেলার বাঘাডাঙ্গা গ্রামের মৃত ইব্রাহীম মণ্ডলের জামাতা। তার লাশ ফেরত চেয়ে বিএসএফের কাছে চিঠি দিয়েছে বিজিবি।

শুক্রবার যে কোনো সময় পতাকা বৈঠকের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন বিজিবি কর্মকর্তা তাজুল ইসলাম।

এদিকে, অপর এক ঘটনায় কুড়িগ্রাম জেলার রৌমারি উপজেলা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে লাল মিয়া ওরফে দুখু (৩০) নামে এক বাংলাদেশী নিহত হয়েছেন।

শুক্রবার ভোররাত ৪টার দিকে উপজেলার গয়তারপাড় সীমান্তে এ ঘটনা ঘটে।

নিহত গরু ব্যবসায়ী উপজেলার সোলমারি ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের আব্দুল হাইয়ের ছেলে। নিহতের পরিবার সূত্রে জানা গেছে, লাল মিয়া নিজ বাড়ি থেকে এক কিলোমিটার দূরে সীমান্তের আন্তর্জাতিক ১০৬১ নং পিলারের কাছে বাংলাদেশ অংশে অবস্থান করছিলেন। এ সময় বিএসএফের ঝাউডাঙ্গা ক্যাম্পের জওয়ানরা তাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে লাল মিয়া গুরুতর আহত হন।

আর্তচিৎকার শুনে পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার প্রস্তুতির সময়ই মৃত্যু হয়।

মোল্লারচর বিজিবি ক্যাম্পের কমান্ডার আব্দুল আজিজ জানান, খবর পেয়ে বিজিবি ঘটনাস্থলে পৌঁছেছে। জামালপুর থেকে কমান্ডিং অফিসার লে. কর্নেল রফিকুল হাসান এলে লাশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে খাটিয়ামারি সীমান্তের ১০৬৩ নং পিলারের কাছ থেকে আকিবুল ইসলাম (৩৫) নামে আরেক গরু ব্যবসায়ীকে আটক করেছে বিজিবি। তিনি অবৈধভাবে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করছিলেন বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত