সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২১ ১৭:৩৩

৭ মাসে সর্বনিম্ন মৃত্যু

করোনাভাইরাস

করোনাভাইরাসের প্রকোপ দেশে আরও কমেছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৭ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যাটি প্রায় সাত মাসের মধ্যে সর্বনিম্ন।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৬৫৪ জন।

দেশে এর চেয়ে কম মৃত্যু হয় গত ১১ মার্চ। সেদিন দেশে ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যৃর তথ্য জানা গিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৬৪৫ জন। এ নিয়ে মোট শনাক্ত ১৫ লাখ ৬১ হাজার ৪৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২.৭৭ শতাংশ। এই সময়ে নমুনা পরীক্ষা করিয়েছে ২৩ হাজার ৩০২ জন।

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার পর সংক্রমণ আরও কমছে। টানা ১৮ দিন দেশের করোনা শনাক্তের হার পরীক্ষার বিপরীতে ৫ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী টানা দুই সপ্তাহ ৫ শতাংশের নিচে থাকলেই করোনা নিয়ন্ত্রণে ধরা যায়।

শনাক্তের হার আসলে এখন তিন শতাংশেরও নিচে। তবে পরীক্ষার সুবিধা বাড়ার কারণে শুক্রবার ছাড়া প্রায় প্রতিদিনই ২০ হাজারের বেশি মানুষ পরীক্ষা করাচ্ছেন।

গত বছরের মার্চে ছড়ানো করোনা বছরের শেষে নিয়ন্ত্রণে আসার পর চলতি বছর এপ্রিলের আগে থাকে আবার বাড়তে থাকে। এর মধ্যে প্রাণঘাতি ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর এপ্রিলের শুরুতে লকডাউন এবং ১ জুলাই থেকে শাটডাউন দেয় দরকার।

তবে সংক্রমণ কমে আসার পর আগস্টের মাঝামাঝি সময় থেকে ধীরে ধীরে সব বিধিনিষেধ তুলে নেয়া হতে থাকে। ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় স্কুল-কলেজ। এখন বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা হয়েছে। এখন কার্যত কোনো বিধিনিষেধই নেই। এই পরিস্থিতিতেও সংক্রমণ ধীরে ধীরে কমে আসায় অনেকটাই স্বস্তিতে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ তিন, নারী চার জন। এদের মধ্যে চল্লিশোর্ধ্ব দুই জন। দুই জনের বয়স ৬০ বছরের বেশি আর তিন জনের বয়স ৭০ এর বেশি।

বিভাগ অনুযায়ী সর্বোচ্চ ৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রামে ৫, এবং রংপুরে একজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ৮১৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ১৫ লাখ ২২ হাজার ৫৯১জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৫১ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত