সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০২২ ১৮:২৭

করোনা শনাক্তের হার আরও কমেছে

দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি হচ্ছে, তবে খুব ধীর গতিতে। গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৬৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৫ দশমিক ৪৮ শতাংশ। এর আগের দিন শনাক্তের হার ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। তার আগের দিন করোনা শনাক্তের হার ছিল ৫ দশমিক ৫৮ শতাংশ

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৪০৬ জনের। এর আগের দিন একই সময়ে করোনা শনাক্ত হয়েছিল ১ হাজার ৫১৬ জনের।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা শনাক্ত হয়েছে ১৯ লাখ ৪১ হাজার ৫৭ জনের।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১১ জন। গতকাল ১০ জনের মৃত্যুর তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর আগের দিন এই সময়ে পাঁচজনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৬ জনের।

করোনা নিয়ন্ত্রণে থাকা অবস্থায় শনাক্তের হার ৫ শতাংশ ছাড়িয়ে পর পর ১৪ দিন এই পরিস্থিতিতে থাকলে পরবর্তী ঢেউ ছড়িয়ে পড়ে বলে ধরে নেয়া হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই নীতিমালা নির্ধারণ করেছে। এরইভাবে কোনো ঢেউয়ে শনাক্তের হার নামতে নামতে ৫ এর নিচে আসলে আর পর পর ১৪ দিন এই পরিস্থিতি থাকলে সেই ঢেউ নিয়ন্ত্রণে এসেছে বলে ধরা হয়।

গত ২৮ জানুয়ারি শনাক্তের হার রেকর্ড ছুয়ে হয় ৩৩ দশমিক ৩৭ শতাংশ। সে সময় পরিস্থিতি নিয়ে উদ্বেগ তৈরি হলেও পর দিন থেকেই তা কমতে থাকে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬ হাজার ৯৩৬ জন। এ নিয়ে করোনা থেকে মোট সুস্থ হলেন ১৭ লাখ ৯৩ হাজার ৮২ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ পাঁচ জন ও ছয় জন নারী।

মৃত্যুদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে চার জনের মৃত্যুর সংবাদ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর পর বরিশাল ও সিলেটে দুই জন করে মারা গেছে। ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে একজন করে মারা গেছে। এর সাবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

নতুন যেসব রোগী শনাক্ত হচ্ছে তার একটি বড় অংশ ঢাকার। এই বিভাগে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৬৫টি নমুনা। এর মধ্যে নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৬৩ জন।

করোনা পরিস্থিতির উন্নতির কারণে ২২ ফেব্রুয়ারি থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে সব বিধিনিষেধ, তবে মাস্ক পরা এখনও বাধ্যতামূলক। খুলে দেয়া হয়েছে মাধ্যমিক স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে প্রাথমিকে সশরীরে ক্লাস চালু হবে ২ মার্চ। শিশু শ্রেণিতে অবশ্য এখনও অনলাইনে ক্লাস চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত