জুয়েল রাজ, লন্ডন থেকে

২৭ মার্চ, ২০২০ ২২:৪৮

ব্রিটেনে স্বাস্থ্যকর্মীদের অভিনব সম্মাননা

রাত ৮টা; হঠাৎ করেই চারপাশে হাততালি, রাস্তায় থাকা গাড়ির হর্ন। জরুরি অবস্থা চলাকালীন দুঃসময়ে কিছুটা অবাক হওয়ার মতোই।

করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের খবর জানার পর লোকজন তাদেরকে যখন এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন, তাদের ধারেকাছেও ঘেঁষছেন না, তখন বিশ্বজুড়ে চিকিৎসক ও নার্সরা তাদের জীবন বাঁচানোর প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নিজেদের জীবনকে তুচ্ছ ভেবে তারা ব্রত নিয়েছেন রোগীকে সুস্থ করে তোলার। এমন বীরের মতো স্বাস্থ্যকর্মীদের প্রতি বিরল সম্মান দেখিয়েছে ব্রিটিশরা।

উইন্ডসর ক্যাসেলেব, যেখানে দ্বিতীয় রানী এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপ রয়েছেন, অন্যদিকে প্রিন্স চার্লস এবং কর্নওয়ালের ডাচেস স্কটল্যান্ডের বালমোরাল এস্টেট থেকে হাততালিতে যোগ দিয়েছেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন এবং চ্যান্সেলর ঋষি সুনাক ছিলেন ও ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে দাঁড়িয়ে হাততালি দেন।

বৃহস্পতিবার রাত ৮টায় তারা যে যেখানে ছিলেন, বাসার প্রবেশপথে, বাগানে, ব্যালকনিতে, সেখান থেকেই এসব বীরের প্রতি সম্মান দেখাবেন। ওয়েম্বলি স্টেডিয়াম, রয়েল আলবার্ট হল, ওয়েম্বলি আর্চ, প্রিন্সিপালিটি স্টেডিয়াম, লিঙ্কন ক্যাথেড্রাল ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য স্কিমের রঙ নীলে রাঙানো হয়।

এ সময়ে ব্রিটিশরা যে যেখানে থাকবেন সেখান থেকেই এই গণআয়োজনে শরিক হয়েছেন। আহ্বান জানানো হয়েছে। এর আয়োজন করছে ক্লাপ ফর ক্যারিয়ার। এ আয়োজনের অধীনে স্বাস্থ্যকর্মীদের প্রতি সম্মান হিসেবে জানানো হয় ন্যাশনাল স্যালুট।

ওয়েস্ট সাফোক হাসপাতালে রোগীদের সেবা দিয়ে আনন্দ পাওয়া নার্সদের নাচের একটি ভিডিও ফুটেজ দেখে এমন ধারণা তৈরি হয়। হ্যাসট্যাগ লাইটব্লু প্রচারণার অংশ হিসেবে এ আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত