নিজস্ব প্রতিবেদক

১৩ জুন, ২০২৩ ১৫:৪৯

বাংলাদেশি শান্তিরক্ষীদের ‘কিলার’ আখ্যা দিয়ে বিএনপির টুইট

সমস্যাকবলিত পৃথিবীর বিভিন্ন দেশে শান্তি রক্ষার দায়িত্বে থাকা শান্তিরক্ষীদের ‘কিলার’ আখ্যা দিয়ে টুইট করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

বর্তমানে ক্ষমতার বাইরে থাকা দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দলটি সামাজিক মাধ্যম টুইটারের ভেরিভফায়েড অ্যাকাউন্টে দেশের শান্তিরক্ষীদের নিয়ে এমন মন্তব্য করে।

মঙ্গলবার রাতের শুরুতে ১২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) চিফ অ্যাডভোকেসি অফিসার ব্রুনো স্ট্যাগনো উগার্তের একটি বিবৃতি শেয়ার করে দলটি এই মন্তব্য করে।

টুইটারের ভেরিফায়েড অ্যাকাউন্টে বিএনপি লিখে #Killers should not be #peacekeepers. এরপর তারা এই টুইটকে জাতিসংঘ, জাতিসংঘের শান্তিরক্ষী এবং জাতিসংঘের মহাসচিবকে ম্যানশন করে।

জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে বাংলাদেশ সফরে আসছেন। সফরে তিনি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক সম্মেলনে যোগ দেবেন। জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে দীর্ঘদিন ধরেই বাংলাদেশ বড় ভূমিকা রেখে আসছে। তার সফরের ঠিক আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থার বিবৃতির পাশাপাশি বিএনপি বাংলাদেশি শান্তরক্ষীদের নিয়ে এই মন্তব্য করল।

বিবৃতিতে ব্রুনো বলছেন, জাতিসংঘের পিস অপারেশন বিভাগের উচিত মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো যাচাই-বাছাইয়ের ব্যবস্থা নিশ্চিত করা।

উল্লেখ্য, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বৃহৎ ভূমিকা পালনকারী দেশগুলোর অন্যতম বাংলাদেশ। শান্তিরক্ষার ইতিহাসে দেশের শান্তিরক্ষীরা বিশ্বের ৪০টি দেশে ৬৩টি জাতিসংঘ মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন। ১৯৮৮ সাল থেকে এ পর্যন্ত ১ লাখ ৮৮ হাজার ৫৫৮ জন বাংলাদেশী শান্তিরক্ষা মিশনে অংশ নিয়েছেন। বর্তমানে ৭ হাজার ৪৩৬ জন শান্তিরক্ষী ১৪টি দেশে কর্মরত। শান্তিরক্ষা মিশনে মারা গেছেন ১৬৭ জন, আহত হয়েছেন ২৫৯ জন। এর মধ্যে গত বছরে ছয়জন শান্তিরক্ষী প্রাণ দিয়েছেন।

বাংলাদেশের এই শান্তিরক্ষী বাহিনীতে সেনাবাহিনী ছাড়াও পুলিশ-র‍্যাবের পাশাপাশি বিভিন্ন বাহিনীর বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত