সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৩ মে, ২০১৬ ০১:৩৫

আমি ফিরবই, রবিশঙ্কর মৈত্রী’র দৃপ্ত উচ্চারণ

‘গান বাংলা’ টেলিভিশন নিয়ে সৃষ্ট ঝামেলায় দেশত্যাগে বাধ্য হওয়া লেখক, আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রীর নিজ জন্মভূমি বাংলাদেশে ফেরার প্রবল আকুতি আর অপেক্ষাভরা ফেসবুক পোস্টের ধারাবাহিকতায় এক পোস্টে লিখেছেন, 'আমি ফিরবই। ফিরবে এক নতুন মানুষ, নতুন রবিশঙ্কর মৈত্রী।'

ফেসবুকে দেওয়া এক পোস্টে রবি লিখেন, আমাকে যারা দেশ থেকে উৎপাটিত করেছে-- আমি তাদেরকেও ফেরাতে চাইব সত্য ও সুন্দরের পথে। আমি দেশ ও দশের কাছে দায়বদ্ধ। সহস্র সহস্র মানুষের ভালোবাসা আশ্রয় প্রশ্রয় ও স্নেহের কাছে আমি চিরঋণী।

রবিশঙ্কর মৈত্রীর ফেসবুক পোস্টের বিস্তারিত-

আমি ফিরবই। ফিরবে এক নতুন মানুষ, নতুন রবিশঙ্কর মৈত্রী। আমাকে যারা দেশ থেকে উৎপাটিত করেছে-- আমি তাদেরকেও ফেরাতে চাইব সত্য ও সুন্দরের পথে। আমি দেশ ও দশের কাছে দায়বদ্ধ। সহস্র সহস্র মানুষের ভালোবাসা আশ্রয় প্রশ্রয় ও স্নেহের কাছে আমি চিরঋণী। আমি দেবতা নই, সমালোচনার ঊর্ধ্বে নই। দু-চারজন মানুষ আমাকে অপছন্দ করেন। সবাই সত্য সুন্দরকে চিনতে জানতে মানতে পারেন না--এটাই স্বাভাবিক।

আমার খুব বড়ো স্বপ্ন নেই। কীভাবে অল্পে গল্পে খুশি ও সুখী থাকা যায়--এই পথ ও মত প্রচার করাই আমার কাজ। আমরা প্রথমত ও শেষ পর্যন্ত মানুষ। মানুষের সঙ্গে কর্ম ধর্ম বর্ণ শিক্ষা সংস্কৃতি শিল্প সাহিত্য আঞ্চলিক বৈশিষ্ট্য নিয়ে যুক্ত হয়। মায়া মমতা সমতা দয়া স্নেহ ভালোবাসা পৃথিবীর সকল স্থানে সকল মানুষের মধ্যে এক ও অভিন্ন।

আমরা আবৃত্তিকাররা জীবনের সুর তাল লয় ছন্দ নিয়ে কাজ করি। কবিতা আমাদের আত্মায় লালিত। কবিতা সকল বিভেদ ভুল ধরিয়ে দিয়ে এক যাতনা ও চেতনায় একীভূত করে।

ফরাসি-দেশ-বাস এবং আমার নতুন শিক্ষা সংস্কৃতির চর্চা আমাকে বাঙালির শেকড় সন্ধানে আরো উৎসাহী করে তুলেছে। এরই মধ্যে আমি রচনা করেছি ‘মনভাসির টান’ এবং ‘মুক্ত মানুষ’। এই দুটি বইয়ে আমার নতুন পথ ও পাথেয়-আলো ফুটে উঠেছে।
আবৃত্তিই আমার অন্যতম ব্রত। আবৃত্তিই এখন বাংলাদেশে সবচেয়ে উজ্জ্বল শিল্পমাধ্যম। গত তিন দশক ধরে এই শিল্পমাধ্যমের বিস্তার ঘটেছে। আর এই বিস্তারে আমিও আছি নিস্তারহীন নিরলস কর্মী। আবৃত্তিপ্রাণ তরুণ তুর্কিদের কাছ থেকেই আমার নিশ্বাস বিশ্বাস বারবার সজীবতা ফিরে পেয়েছে।

আমি আমার নতুন ধ্যানজ্ঞানের আলোটুকু ভালোটুকু তরুণদের মাঝে পৌঁছে দেয়ার জন্য অপেক্ষানন্দে আছি।

অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা তরুণ আবৃত্তিশিল্পী Mahfuz Ahammed . তোমার তাড়না ও প্রেরণা আজ আমাকে আরো বিশ্বাসী ও সাহসী করে তুলেছে।

আপনার মন্তব্য

আলোচিত