সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৫ জুলাই, ২০১৬ ১২:০৩

জন্মগতভাবেই মানুষ বর্বর!

প্রায় বিরতীহিনভাবেই বিশ্বের বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় অসংখ্য মানুষের প্রাণ যাচ্ছে। বাংলাদেশ গুলশান ও শোলাকিয়ার হামলার রেশ কাটতে না কাটতেই বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ইউরোপের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র ফ্রান্সের নিস শহরে ট্রাক নিয়ে এক সন্ত্রাসীর হামলায় অন্তত ৮৪ জন নিহত হয়েছেন। মাত্র কয়েকমাস আগেই ফ্রান্সের প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে।

সাম্প্রতিক এসব হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের মত ব্যক্ত করছেন অনেকেই। কথা সাহিত্যিক স্বকৃত নোমান ক্ষুব্ধ হয়ে বলেছেন জন্মগতভাবেই মানুষ আসলে বর্বর। মানুষ সৃষ্টির সেরা জীব এই উক্তি এখন সর্বশ্রেষ্ঠ হাস্যকর বলেন তিনি।

নোমান লিখছেন:

মানবেতিহাসের সর্বশ্রেষ্ঠ হাস্যকর উক্তি―মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের ওপর বিশ্বাস হারানো পাপ এই প্রবাদ যে চালু করেছিল সে সর্বশ্রেষ্ঠ ভাঁড়। ‘মানবসভ্যতা’ নামক এই শব্দবন্ধ যে চালু করেছিল সে সর্বশ্রেষ্ঠ মূর্খ। কিসের সভ্যতা? মানুষ কোনোকালে সভ্য ছিল না। জন্মগতভাবেই মানুষ বর্বর। রক্তের সঙ্গে মানুষ বর্বরতা বহন করে চলেছে। মানুষ আর একটা সিংহের মধ্যে, মানুষ আর একটা বাঘের মধ্যে, মানুষ আর একটা হায়েনার মধ্যে কোনো প্রভেদ নেই। মানুষ এখনো পশুত্বের সীমা অতিক্রম করতে পারেনি। কোনোদিন পারবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই। মানুষের চেয়ে পশু বরং অনেক ভালো, অনেক শান্তিপ্রিয়।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত