সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৬ জুলাই, ২০১৬ ১৭:২৩

‘শুধু এরদোগানই নয়, ওদের জাতিটাই আইএসপন্থী’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে সেনা অভিযানের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বিভিন্ন দিক আলোচনা করেছেন।

আইনজীবী ও অনলাইন এক্টিভিস্ট রাজেশ পাল এ সম্পর্কে লিখেছেন, আগে মনে করতাম প্রবলেম শুধু এরদোগান। এখন দেখছি পুরো তুর্কি জাতিটাই আইএসপন্থী। একটি দেশের জনগণ এর আগে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে এভাবে রাজপথে নেমে আসার নজির পৃথিবীতে বিরল। এটা স্পষ্ট বোঝা যাচ্ছে যে, তাদের সরকার তাদের জনগণের মতামতেরই প্রতিফলন ঘটায়।

এ প্রসঙ্গে মার্কিনীদের তৎপরতার উল্লেখ করে তিনি লিখেন,  অভ্যুত্থানের শুরু থেকে শেষ পর্যন্ত ওবামা প্রশাসনের ব্যতিব্যস্ততাটুকু নজর এড়ায়নি কারোরই। আর এদের আর ন্যাটোর আইএস বিরোধী লড়াইয়ের ডাক যে স্রেফ ফাকা বুলি এ বিষয়ে আশা করি আর কারো সন্দেহ থাকার কথা নয়।

রাজেশ পাল লিখেছেন,

আগে মনে করতাম প্রবলেম শুধু এরদোগান। এখন দেখছি পুরো তুর্কি জাতিটাই আইএস পন্থী। একটি দেশের জনগণ এর আগে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে এভাবে রাজপথে নেমে আসার নজির পৃথিবীতে বিরল। এটা স্পষ্ট বোঝা যাচ্ছে যে, তাদের সরকার তাদের জনগণের মতামতেরই প্রতিফলন ঘটায়।

আর মাথার উপরে মার্কিনীদের সুনজর থাকলে এই পৃথিবীতে কোন বিপরীত কিছু ঘটা যে একেবারেই দুঃসাধ্য একটি কাজ, তা গতকাল আবারো প্রমাণিত হলো। অভ্যুত্থানের শুরু থেকে শেষ পর্যন্ত ওবামা প্রশাসনের ব্যতিব্যস্ততাটুকু নজর এড়ায়নি কারোরই।

আর এদের আর ন্যাটোর আইএস বিরোধী লড়াইয়ের ডাক যে স্রেফ ফাকা বুলি এ বিষয়ে আশা করি আর কারো সন্দেহ থাকার কথা নয়।

ইতিহাসে তুর্কি বর্বরতার হাজারো নজির পড়েছি আমরা। তুর্কি দস্যুদের নৃশংসতা দেখে কেঁপেছে মধ্যযুগের পৃথিবীর মানুষেরা। গতকালের অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পরে অনলাইনে আইএস সমর্থকদের তীব্র জয়োল্লাস দেখে বোঝা যাচ্ছে, আরো বেশী ভয়াবহতা অপেক্ষা করে আছে পৃথিবীর শান্তিপ্রিয় মানুষদের কপালে। যে নৃশংসতা গুলশান, শোলাকিয়া হয়ে ফ্রান্স পর্যন্ত পৌঁছে গেছে ইতিমধ্যেই।

আতাতুর্কের মতো "কামাল" ভাইদের চেয়ে উগ্রডানপন্থী এরদোগান যেখানে নায়কে পরিণত হয়, সেখানে সভ্যতার ক্রান্তিলগ্ন কি তবে অত্যাসন্ন??????????

 

 

আপনার মন্তব্য

আলোচিত