সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৮ জুলাই, ২০১৬ ০১:৪৯

‘সবাই চায় আধা-আধা, আইএস চায় পুরোটা!’

সারাবিশ্বে শিক্ষিত মুসলিম যুবকদের আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বলে মন্তব্য করেছেন প্রবাসী সাংবাদিক ও লেখক ফজলুল বারী।

এ প্রসঙ্গে তিনি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের উদাহরণ টেনে লিখেছেন, আইএস দলটাই সারা দুনিয়ার শিক্ষিত মুসলিম যুবকদের টার্গেট করে সংগঠিত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ সারা দুনিয়া থেকে মুসলিম যুবকরা দেশ থেকে পালিয়ে গিয়ে এটিতে যোগ দিয়েছে।

ইংল্যান্ড প্রবাসী এক বাংলাদেশি পরিবার আইএসে যোগ দিয়েছিল এমনটা জানিয়ে তিনি লিখেছেন,  বাংলাদেশ থেকেও যে যুবকরা আইএস'এ যাচ্ছিল বা যেতে পারে এ বিষয়টি বাংলাদেশি নেতৃত্ব মাথায় রেখেছে তা কখনো মনে হয়নি।

বাংলাদেশে আইএসের রিক্রুটিং এজেন্ট হিসেবে জামায়াত-শিবির, হিযবুত তাহরীর, জেএমবি, আহসানুল্লাহর বাংলা টিম এসব সংগঠনকে চিহ্নিত করে ফজলুল বারী লিখেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ইসলামী রাষ্ট্র ধর্ম, আস্তিক-নাস্তিক দ্বন্দ্ব, মদিনা সনদে দেশ পরিচালনা সহ নানাকিছু এদেরকে উৎসাহ দিয়েছে! এরা ভেবেছে সবাই যখন যার যার সুবিধামতো আধা আধা চায় আমরা একটু পুরাটাই চাইলাম আর কী!

'আয়নায় নিজের চেহারা দেখার সাহস থাকলে বাংলাদেশের এ পরিস্থিতির দায় কেউ এড়াতে পারেনা' বলেও মন্তব্য তাঁর।

ফজলুল বারীর ফেসবুক স্ট্যাটাসের বিস্তারিত-

আইএস দলটাই সারা দুনিয়ার শিক্ষিত মুসলিম যুবকদের টার্গেট করে সংগঠিত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ সারা দুনিয়া থেকে মুসলিম যুবকরা দেশ থেকে পালিয়ে গিয়ে এটিতে যোগ দিয়েছে।

ইংল্যান্ড থেকে পালিয়ে প্রবাসী এক বাংলাদেশি পরিবারের আইএস এ যোগ দেবার খবর ছাপা হয়েছিল। কিন্তু বাংলাদেশ থেকেও যে যুবকরা আইএস'এ যাচ্ছিল বা যেতে পারে এ বিষয়টি বাংলাদেশি নেতৃত্ব মাথায় রেখেছে তা কখনো মনে হয়নি।

বাংলাদেশে এর রিক্রুটিং এজেন্ট জামায়াত-শিবির, হিযবুত তাহরীর, জেএমবি, আহসানুল্লাহর বাংলা টিম এসব সংগঠন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ইসলামী রাষ্ট্র ধর্ম, আস্তিক-নাস্তিক দ্বন্দ্ব, মদিনা সনদে দেশ পরিচালনা সহ নানাকিছু এদেরকে উৎসাহ দিয়েছে! এরা ভেবেছে সবাই যখন যার যার সুবিধামতো আধা আধা চায় আমরা একটু পুরাটাই চাইলাম আর কী!!

কাজেই আয়নায় নিজের চেহারা দেখার সাহস থাকলে বাংলাদেশের এ পরিস্থিতির দায় কেউ এড়াতে পারেনা।

 

আপনার মন্তব্য

আলোচিত