সাইফুর রহমান মিশু

২৯ আগস্ট, ২০১৬ ২০:১৬

‘কেরীর এই বাক্যটি আমরা কি করে বুক ফুলিয়ে প্রচার করছি’

জন কেরী বলেছে, “The United States is proud to be a friend and strong supporter of the fulfillment of his vision” এই বাক্যে সে বলেছে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে যুক্তরাষ্ট্র বন্ধু এবং সহযোগী হতে পেরে গর্বিত।

তার এই বাক্যটি আমরা কি করে বুক ফুলিয়ে প্রচার করছি আমি জানিনা।

১৯৭১ সালের অনেক আগে থেকেই যখন বঙ্গবন্ধু এই দেশটাকে স্বাধীন করার স্বপ্ন দেখেছিলেন সে সময়ে যুক্তরাষ্ট্রের ভূমিকা সম্পর্কে অবগত হলে কেউ অন্তত জন কেরীর এই বাক্যে এত আহ্লাদিত হয়ে প্রচার করার কথা নয়। কেরীর এই বাক্যটিতে তার কূটনীতি ব্যতীত আমি কিছুই দেখিনা।

আমার সত্যি লজ্জা হয় যখন বঙ্গবন্ধুর আদর্শ ধারণকারীরা কেরির এই বাক্যে খুশীতে বাকবাকুম করে। মুক্তিযুদ্ধ শেষে বঙ্গবন্ধু যখন ফিরে এসে দেশের শাসনভার গ্রহণ করলেন, এরপর জীবিত থাকা অবস্থায় কি পরিমাণ মার্কিন ষড়যন্ত্রের শিকার হতে হয়েছে তাকে তা হয়তো বর্তমানের অনেকেই ভুলে গেছে কিংবা সেটুকু পড়াশুনা তাদের নেই। নতুবা কি করে কেরী বলে তার দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সহযোগী ভূমিকায় গর্বিত। আমরা আবার তাতে খুশী হয়ে বগল বাজাই।

সবকিছু বাদ দিলেও বঙ্গবন্ধুকে হত্যার পেছনে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার কথাও যদি জানি, শুধুমাত্র সেটুকুর জন্য হলেও কেরীর বাণীতে এত খুশী হবার কথা নয় আমাদের।

ক্ষমা করো পিতা, তোমার রক্ত যাদের হাতে লেগে আছে আজ পররাষ্ট্রীয় শিষ্টাচারের কারণে তারা তোমার ছবির সামনে ফুল দেয়। তাতেই আমরা খুশী হয়ে তার বাণী প্রচারে উঠে পড়ে লাগি। ক্ষমা করো পিতা, ক্ষমা করো।

সাইফুর রহমান মিশু : মুক্তিযোদ্ধা সন্তান।

আপনার মন্তব্য

আলোচিত