Advertise

লাইভ আপডেট

০১ : ৩৯


০৩ এপ্রিল

গ্যাস পাবে না যুক্তরাজ্য

যুক্তরাজ্যই একমাত্র দেশ যারা রাশিয়ার গ্যাজপ্রম ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। গ্যাজপ্রমের মাধ্যমেই রুশ প্রাকৃতিক গ্যাসের জন্য অর্থ পরিশোধ করা হয়। ফলে এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ায় যুক্তরাজ্যের পক্ষে রুশ গ্যাস কেনা সম্ভব হবে না।  

১৪ : ৪১


০১ এপ্রিল

রাশিয়ার তেলের ডিপোতে ইউক্রেনের হামলা

রাশিয়ায় একটি তেলের ডিপোতে ইউক্রেনের সামরিক বাহিনী হামলা চালিয়েছে। ইউক্রেনের সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে এ হামলা চালানো হয় বলে রুশ কর্তৃপক্ষ অভিযোগ তুলেছে।  

১০ : ৩৮


০১ এপ্রিল

রুশ সেনাদের চেরনোবিল ত্যাগ

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা এনারগোএটমের তথ্য অনুযায়ী, চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির কর্মীরা বলেছেন, বর্তমানে সেখানে কোনো ‘বহিরাগত’ নেই। এর আগে সংস্থাটি বলেছিল, ছোট একটি দলকে রেখে রাশিয়ার সামরিক বাহিনীর একটি বহর বেলারুশিয়ান সীমান্তের দিকে রওনা হয়েছে।  

০০ : ৪৮


৩১ মার্চ

আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ: পুতিন

ফ্রান্সের এলিসি প্রাসাদের কর্মকর্তারা বলছেন, মারিউপোলের পরিস্থিতি ‘বিপর্যয়কর’। তারা বলছেন, ‘সেখানে বেসামরিক নাগরিকদেরকে অবশ্যই সুরক্ষা দিতে হবে। তারা নগরী ছাড়তে চাইলে যেতে দিতে হবে। প্রয়োজনীয় খাবার, পানি, ওষুধ এবং ত্রাণও তাদের কাছে পৌঁছাতে দিতে হবে।’  

০৯ : ৫০


৩০ মার্চ

পুতিনের বিরুদ্ধে বিশ্বে খাদ্য সংকট তৈরির অভিযোগ

বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় রাশিয়ার যুদ্ধের প্রভাব নিয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে শেরম্যান বলেন—রাশিয়া কৃষ্ণসাগর থেকে পণ্য বহনকারী অন্তত তিনটি বেসামরিক জাহাজে বোমা হামলা করেছে। এ ছাড়া, রাশিয়ার নৌবাহিনী ইউক্রেনের বন্দরগুলোতে বিদেশি খাদ্যদ্রব্য বহনকারী জাহাজগুলো প্রবেশে বাধা দিচ্ছে, ইউক্রেনের শস্য রপ্তানি বন্ধ করে দিচ্ছে। এ সময় তিনি আরও জানান, প্রায় ৯৪টি জাহাজকে খাদ্যসহ ভূমধ্যসাগরে পৌঁছাতে বাধা দি

১২ : ৩৪


২৯ মার্চ

রুশ ধনকুবের আব্রামোভিচকে বিষ প্রয়োগের অভিযোগ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মধ্যস্থতার জন্য আয়োজিত বৈঠকে রুশ ধনকুবের রোমান আব্রামোভিচকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। ওই বৈঠকে থাকা ইউক্রেনের প্রতিনিধিদলের দুই সদস্যও বিষ প্রয়োগের শিকার হয়েছিলেন বলে অভিযোগ করা হচ্ছে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

১১ : ৩৬


২৯ মার্চ

শান্তি আলোচনার জন্য তুরস্কে ইউক্রেনের প্রতিনিধি দল

মরিক সংঘাত নিরসনের লক্ষ্যে আবার শান্তি আলোচনায় বসছে ইউক্রেন ও রাশিয়া। অনলাইনে কয়েক দফা বৈঠকের পর এবার তুরস্কে মুখোমুখি আলোচনা হবে।

২২ : ৩৭


২৮ মার্চ

কিয়েভকে ঘিরে রেখেছে রুশ সেনারা

এদিকে, সোমবার ইউক্রেন সেনা বাহিনীর কিয়েভ শাখার প্রশাসনিক দপ্তর রাজধানীর সাম্প্রতিক যুদ্ধ পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছে। সংক্ষিপ্ত সেই বিবৃতিতে বলা হয়েছে, কিয়েভের শহরতলি বা প্রান্তিক এলাকা বুচা, ইরপিন, হোস্তোমেল ও মাকারিভ এবং রাজধানীর সংলগ্ন শহর জেতোমিরের পশ্চিমাঞ্চল ও ভিশোরোদের উত্তরাঞ্চলে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে তীব্র সংঘাত চলছে। গত ২৪ ঘণ্টায় এসব এলাকায় বেশ কয়েকদফা গোলা ছুড়েছে রুশ সে

০৩ : ৩৩


২৮ মার্চ

রাশিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত ইউক্রেন

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।  

০০ : ৪৫


২৭ মার্চ

রাশিয়ার দখলে ইউক্রেনের উত্তরাঞ্চলের শহর

গত মাসে ইউক্রেনে রাশিয়া হামলা শুরুর কয়েক দিনের মধ্যে বেলারুশ সীমান্তবর্তী চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়ে নিতে সক্ষম হয়। চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এখনো ৪টি চুল্লির বর্জ্য ব্যবস্থাপনার কাজ চলছে এবং এখানে দেশের ১৫টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপন্ন উচ্চ তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনার ইউনিট চালু করেছে ইউক্রেন।  

০০ : ২৩


২৭ মার্চ

বাইডেনের সঙ্গে বৈঠকে ইউক্রেনের দুই মন্ত্রী

এরআগে হোয়াইট হাউস জানিয়েছিল, বৈঠকে জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভও উপস্থিত থাকবেন।  

১৩ : ০৬


২৫ মার্চ

যুদ্ধজনিত মানবিক সংকট: ইউক্রেনের প্রস্তাবে বাংলাদেশের ভোট

ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে সৃষ্ট মানবিক সংকটের অবসানে বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।  

১১ : ২০


২৪ মার্চ

ইউক্রেন নিয়ে মতবিরোধে পুতিনের উপদেষ্টার পদত্যাগ

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযান ও যুদ্ধের বিরোধিতা এবং এই ইস্যুতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন তিনি, এমনটাই দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম।  

০১ : ৩০


২৪ মার্চ

রাশিয়ার অর্থনীতির আঘাতের কথা স্বীকার পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে হামলার কারণে বিদেশে রাশিয়ার সম্পদ জব্দ হওয়ায় আস্থা নষ্ট হয়ে গেছে এবং পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞায় দেশের অর্থনীতি কঠিন আঘাত পেয়েছে।

০১ : ২৮


২৪ মার্চ

‘মানবিক করিডোর’ খোলার বিষয়ে একমত রাশিয়া-ইউক্রেন

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, দেশের বিভিন্ন শহরে আটকে পড়া নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে নয়টি ‘মানবিক করিডোর’ খোলার বিষয়ে রাশিয়ার সঙ্গে একমত হওয়া গেছে।  

সর্বশেষ খবর