Advertise

লাইভ আপডেট

২৩ : ০৪


০৩ মে

পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের

পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের পশ্চিমাদের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার নির্দেশ পুতিনের 

১৫ : ২৬


২১ এপ্রিল

মারিওপোলে বিজয় ঘোষণা করলেন পুতিন

প্রাযুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের মারিউপোল শহরকে সফলভাবে মুক্ত করা হয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ায় রুশ সৈন্যদের প্রশংসা করেছেন তিনি। একই সঙ্গে এই বন্দরনগরীর একটি ইস্পাত কারখানায় ২ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য আটকে পড়ায় সেখানে অভিযানের পরিবর্তে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন তিনি।

১২ : ১৯


১৭ এপ্রিল

ইউক্রেনের ২৩ হাজারের বেশি সেনা নিহত: রাশিয়া

ইউক্রেনে চলমান সংঘাতে এখন পর্যন্ত ২৩ হাজার ৩৬৭ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এমন দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী।

২৩ : ৪০


১৫ এপ্রিল

রুশ সামরিক হামলাকে ‘গণহত্যা’ বলছে ইউক্রেন

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতাদের সমর্থন জানানো ওই প্রস্তাবে বলা হয়, ‘রাশিয়ার সশস্ত্র বাহিনীর চালানো এ সব হামলা কেবলমাত্র একটি আগ্রাসন অপরাধ না, তা ইউক্রেনের মানুষের, তাদের পরিচয়, তাদের আত্ম-নির্ধারণ ও স্বাধীন উন্নয়ন পরিকল্পিতভাবে ধ্বংস করার একটি প্রচেষ্টা।’  

২৩ : ১৮


১৫ এপ্রিল

ইইউর ১৮ কূটনীতিককে বহিস্কার করেছে রাশিয়া

ইইউয়ের সদর দপ্তর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। গত ৫ এপ্রিল বেলজিয়াম থেকে রাশিয়ার ১৯ জন কূটনীতিককে বহিষ্কার করেছিল ইইউ। এ বিষয়ে এক বিবৃতিতে ইইউয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘এই কূটনীতিকরা এমন কিছু তৎপরতায় জড়িত, যা তাদের কূটনৈতিক দায়িত্বের মধ্যে পড়ে না।’  

১২ : ৪২


১৩ এপ্রিল

পুতিনের প্রধান মিত্রকে গ্রেপ্তার, দাবি ইউক্রেইনের

পলাতক রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্টর মেদভেদচুককে গ্রেপ্তার করেছে ইউক্রেন। মেদভেদচুককে মনে করা হয় ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী। নিরাপত্তা সংস্থা এসবিইউর পোস্ট করা ছবিতে দেখা যায়, সামরিক উর্দি ও হাতকড়া পরে মেদভেদচুক দাঁড়িয়ে আছেন।

১৯ : ২২


০৮ এপ্রিল

রাশিয়ার ১৯ হাজার সেনা নিহতের দাবি ইউক্রেনের

যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত রাশিয়ার প্রায় ১৯ হাজার সেনা নিহত হয়েছে। ইউক্রেনের সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। শুক্রবার (৮ এপ্রিল) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

১৫ : ৪৪


০৮ এপ্রিল

ইউক্রেনের রেলস্টেশনে রকেট হামলা, নিহত অন্তত ৩০

ডোনেটস্কের আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেঙ্কো জানান, রেলস্টেশনে কয়েক হাজার মানুষ উপস্থিত ছিল। রকেট হামলার পর ডজন ডজন মানুষের মৃত্যুর খবর আসছে।  

১৫ : ৩০


০৮ এপ্রিল

ইউক্রেনের স্বাস্থ্যসেবায় শতাধিক হামলার অভিযোগ ডব্লিউএইচওর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তারা ইউক্রেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর শতাধিক হামলার খবর নিশ্চিত করেছে। এদিকে তারা অবরুদ্ধ মারিওপোল নগরীতে মানবিক সাহায্য প্রবেশের সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।  

১২ : ৩৮


০৮ এপ্রিল

বোরোদিয়ানকায় দুই ভবনের ধ্বংসস্তূপের নিচে ২৬ লাশ

ইরিনা বলেন, ‘এখানে (বোরোদিয়ানকা) কোনো সামরিক স্থাপনা নেই।’ তার দাবি, সন্ধ্যার দিকে, যখন বেশির ভাগ মানুষ ঘরে থাকে, তখন রুশ বাহিনী বোরোদিয়ানকার আবাসিক অবকাঠামোগুলো নিশানা করে গোলা হামলা চালায়।  

০২ : ৫১


০৮ এপ্রিল

মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত, ভোট দেয়নি বাংলাদেশ

ভোট গ্রহণের আগে জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের দূত সের্গি কিসলিতসিয়া রাশিয়ার বিরুদ্ধে ভয়াবহ নিপীড়নের অভিযোগ আনেন। একই সঙ্গে তিনি বুচা শহরে বেসামরিকদের হত্যার অভিযোগও তোলেন রাশিয়ার বিরুদ্ধে। ইউক্রেনে রাশিয়ার সেনাদের দ্বারা যুদ্ধাপরাধের অভিযোগের পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়।  

২১ : ৩৪


০৫ এপ্রিল

রাশিয়া যুদ্ধাপরাধ লুকানোর চেষ্টা করছে, অভিযোগ জেলেনস্কির

সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, রুশ সেনারা ইউক্রেনের বেসামরিকদের হত্যা করেছে এমন বিষয়গুলো নিয়ে সন্দেহ সৃষ্টির জন্য ভ্লাদিমির পুতিনের সরকার প্রপাগান্ডা অভিযান শুরু করেছে।  

২১ : ৩১


০৫ এপ্রিল

বুচা শহরের ছবি কখনও ভুলতে পারব না: গুতেরেস

বুচা শহরের মরদেহগুলোর ছবি কখনও ভুলতে পারবেন না বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় তিনি এ কথা জানান। খবর বিবিসির।  

২৩ : ৫৭


০৪ এপ্রিল

গণহত্যার দায় অস্বীকার রাশিয়ার

ইউক্রেনের বুচা শহরে গণহত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। উল্টো এ শহরে নৃশংস হত্যাকাণ্ডের জন্য ইউক্রেনের সেনাবাহিনীকে দায়ী করেছে রুশ কর্তৃপক্ষ। আর এর সঙ্গে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা রয়েছে বলেও অভিযোগ করেছে মস্কো।

০১ : ৪২


০৩ এপ্রিল

পুতিনের গ্রেপ্তার চাইলেন জাতিসংঘের সাবেক প্রসিকিউটর

জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রধান প্রসিকিউটর ইউক্রেনে আগ্রাসনের দায়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন। খবর বিবিসির।  

সর্বশেষ খবর