Advertise

লাইভ আপডেট

০১ : ২৬


২৪ মার্চ

যুদ্ধের ব্যাপ্তি বাড়তে দিতে চায় না ন্যাটো

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, ইউক্রেনকে সহায়তায় যা করা দরকার আমরা সব কিছু করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তবে ইউক্রেনের বাইরে যেন যুদ্ধ ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে ন্যাটোর ‘দায়িত্ব’ রয়েছে।  

১৪ : ১৯


২১ মার্চ

ইউক্রেনের সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে রাশিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে জোড়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।

১২ : ৩৯


২১ মার্চ

ইউক্রেইনের সুমাইয়ের কারখানা থেকে ‘অ্যামোনিয়া ছড়াচ্ছে’

রাশিয়া ইউক্রেনের সংঘাতের মধ্যে আরও একটি দুঃসংবাদ যুক্ত হয়েছে। তা হচ্ছে ইউক্রেইনের অবরুদ্ধ উত্তরপূর্বাঞ্চলীয় শহর সুমাইয়ের একটি রাসায়নিক কারখানা থেকে অ্যামোনিয়া লিক করে ছড়িয়ে পড়ছে বলে খবর উঠেছে। সুমাইয়ের গভর্নর দিমিত্রো জাভ্যাটস্কি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

১১ : ৩৯


২১ মার্চ

আলোচনা ব্যর্থ হলে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’: জেলেনস্কি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যদি উভয় দেশের মধ্যে আলোচনা ব্যর্থ হয় তাহলে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ শুরু হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

১৩ : ০৭


২০ মার্চ

ইউক্রেনের ক্যাম্পে আটকে থাকা ৪ বাংলাদেশি ছাড়া পেয়েছেন

ইউক্রেনের জুরাভিসের একটি ডিটেনশন ক্যাম্পে আটকে থাকা ৪ বাংলাদেশির মধ্যে কাশেম আহমেদ ও উজ্জ্বল আলী মিয়া গত বুধবার এবং রিয়াদ মালিক ও নূর মোহাম্মদ আজ শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে ছাড়া পেয়েছেন।

১২ : ৪৯


২০ মার্চ

জেলেনস্কির সঙ্গে কথা বলতে পুতিন ‘এখনও প্রস্তুত নন’

ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আলোচনার মাধ্যমে সমাধানে আসতে বলেন; নাহলে পরে পস্তাতে হবে বলে হুঁশিয়ারও করেন। তবে রুশ প্রেসিডেন্ট এখনও এ ধরনের কোনো বৈঠকের জন্য ‘প্রস্তুত নন’ বলে মন্তব্য করেছেন তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

১১ : ৫৮


১৯ মার্চ

রাশিয়াকে অর্থপূর্ণ শান্তি আলোচনা শুরুর আহ্বান জেলেনস্কির

‘অবিলম্বে’ মস্কোর সঙ্গে অর্থবহ শান্তি ও নিরাপত্তা আলোচনার আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার এই আহ্বান জানিয়ে তিনি বলেন, আগ্রাসন চালিয়ে রাশিয়ার করা ‘ভুলের’ ক্ষয়ক্ষতি সীমিত রাখার এটাই একমাত্র সুযোগ।

১১ : ৫৪


১৯ মার্চ

ইউক্রেনকে ১৪ দিনের সময় দিলেন বেলারুশের প্রেসিডেন্ট

হাতে আর ১৪ দিন সময় আছে। এর মধ্যেই জেলেনস্কিকে হয় শান্তি চুক্তিতে সাক্ষর করতে হবে অথবা আত্মসমর্পণ ছাড়া উপায় থাকবে না ইউক্রেনের সামনে। বলছেন রাশিয়ার মিত্র দেশ বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো।  

১১ : ৫২


১৯ মার্চ

আলোচনায় রাশিয়ার ‘আন্তারিকতা’ চান জেলেনস্কি

ইউক্রেনে রাশিয়ার অভিযানকে ‘যুদ্ধাপরাধ’ বলে উল্লেখ করে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এর জন্য রাশিয়ার কয়েক প্রজন্মকে ‍ভুগতে হবে। পাশাপাশি ভ্লাদিমির পুতিনকে ‘আন্তারিকভাবে আলোচনা’র আহ্বান জানান।  

২৩ : ২১


১৮ মার্চ

ইউক্রেন সংকটের সমাধান যুক্তরাষ্ট্র ও ন্যাটোর হাতে: চীন

চীনের সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, ঝাও লিজিয়ান বলেছেন, চীন শান্তি আলোচনার পক্ষে এবং শান্তিপূর্ণভাবে সংকট সমাধানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে গঠনমূলক ভূমিকা পালন করে যাবে বেইজিং।  

২১ : ৩৫


১৮ মার্চ

‘ইউক্রেন যুদ্ধের জন্য ন্যাটো দায়ী’

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জন্য পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে দোষারোপ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। বৃহস্পতিবার পার্লামেন্টে তিনি ন্যাটোর সমালোচনা করেন। রাশিয়াকে নিন্দা করার আহ্বানে সাড়া দেবেন না বলেও জানিয়েছেন তিনি।  

১৫ : ১২


১৮ মার্চ

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে ভুল বলছে চীন

জাতিসংঘে চীনের প্রতিনিধি ঝাং জুন বলেছেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের সময় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ ভুল পদক্ষেপ। বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।  

১৩ : ০৫


১৮ মার্চ

ইউক্রেনের বিমানবন্দরে হামলা

বিবিসির সাংবাদিক হুগো বাচেগা জানিয়েছেন, শুক্রবার (১৮ মার্চ) স্থানীয় সময় সকাল ছয়টায় এয়ার সাইরেন বাজানো হয়। এসময় আমরা হোটেলের জানালা দিয়ে দেখতে পাই দূরের কোনো একটি স্থান তীব্র ধোঁয়ায় ছেয়ে আছে।  

০১ : ১১


১৮ মার্চ

পশ্চিমাদের কয়েকশ প্লেন জব্দ করেছে রাশিয়া

ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে, গত সোমবার পশ্চিমাদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি আইনে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট। এ আইনের ফলে বিদেশি কোম্পানিগুলোর কাছ থেকে লিজ নেওয়া কয়েকশ বিমান নিবন্ধন করে নেওয়ার সুযোগ পেয়েছে রুশ এয়ারলাইন্স।  

০১ : ০৬


১৮ মার্চ

রুশ হামলায় ৫৩ বেসামরিক নাগরিক নিহত, দাবি চেরনিহিভের গভর্নরের

বুধবার থেকে উত্তর ইউক্রেনের শহর চেরনিহিভে রাশিয়ান বাহিনীর হাতে অন্তত ৫৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছেন চেরনিহিভের আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ চাউস।  

সর্বশেষ খবর