আজ শুক্রবার, , ২৭ এপ্রিল ২০১৮ ইং

সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৮ ১৫:৩৮

জাকারবার্গকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন জ্যাক মা

ঠিক টিম কুকের মতো কঠোর হননি, তবে চ্যালেঞ্জ ছুড়ে দিতেও বাকি রাখেননি জ্যাক মা। চীনের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের এই বিলিয়নিয়ার মালিক ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের উদ্দেশে কিছুটা অনুরোধের সুরেই বলেছেন, নীতিনির্ধারক ও ব্যবহারকারীরা যেভাবে সমালোচনা করছেন, তা গুরুত্বের সঙ্গে নিয়ে একটা সর্বজনগ্রাহ্য সমাধানে পৌঁছান।

গত দেড় দশকজুড়ে বেড়ে ওঠা সামাজিক যোগাযোগমাধ্যমটির ‘মেরামত’ প্রয়োজন বলে সোমবার (৯ এপ্রিল) মন্তব্য করেন জ্যাক মা। চীনের বোয়াও শহরে চলমান বোয়াও ফোরামের এক অধিবেশনে ফেসবুকের বর্তমান অবস্থা ও মার্ক জাকারবার্গ নিয়ে প্রশ্ন করা হলে বারবার এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। অবশেষে মার্কিন প্রতিষ্ঠানটি নিয়ে নিজের বক্তব্য পেশ করেন, জাকারবার্গকে ছুড়ে দেন চ্যালেঞ্জ।

গত মাসে কেমব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বেহাতের ঘটনা প্রকাশের পর থেকে শেয়ারবাজারে ফেসবুক রীতিমতো হাবুডুবু খেতে থাকে। ক্রুদ্ধ ব্যবহারকারীরা ‘ডিলিট ফেসবুক’ ক্যাম্পেইন চালু করে। আর পৃথিবীজুড়েই নীতিনির্ধারকেরা নিজ নিজ দেশের ব্যবহারকারীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করতে থাকেন।

তবে জ্যাক মা আশাবাদী। তিনি বলেন, ‘সমাধানের এটাই সময়। সিইওর জন্য বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়ারও সময়। আমি আশা করছি সমস্যার সমাধান হবে দ্রুত।’

জ্যাক মা বলেন, ‘এই সমস্যাগুলোর জন্য আমরা প্রতিষ্ঠানটিকে ধ্বংস করে দিতে পারি না। আমার মনে হয় ১৫ বছর আগে প্রতিষ্ঠার সময় তারা ভাবেইনি ফেসবুক এত বড় হবে কিংবা সময়ের সঙ্গে এত সমস্যা আসবে।’

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্ভাব্য বাণিজ্য-যুদ্ধ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন জ্যাক।
সূত্র: ব্লুমবার্গ

আপনার মন্তব্য

আলোচিত