আজ সোমবার, , ২০ আগস্ট ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২৬ এপ্রিল, ২০১৮ ০১:৫০

জিমেইল ব্যবহারকারীরা সাবধান!

জিমেইল ব্যবহারকারীরা সাবধান থাকুন। গুগলের এ মেইলিং সেবাটিতে এক ধরনের স্প্যাম ছড়িয়ে পড়েছে। এর ফলে জিমেইল ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্ট থেকেই বিজ্ঞাপনী মেইল পাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

বেশকিছু ব্যবহারকারীর দাবি, জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড এবং টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা হালনাগাদের পরও এ সমস্যা যাচ্ছে না। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

জিমেইলের বিল্টইন স্প্যাম ফিল্টার এড়াতে এসব স্প্যাম মেইলে ফোর্জড হেডার ব্যবহার করা হচ্ছে। ‘টেলাস’ নামের একটি কানাডাভিত্তিক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান হয়ে এসব স্প্যাম ইমেইল বিশ্বব্যাপী জিমেইল ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। বিজ্ঞাপনী এসব ইমেইলে লেখা ছিল ‘পুরুষের জন্য ওজন হ্রাস এবং বৃদ্ধি সম্পূরক’।

গুগলের এক মুখপাত্র বলেন, বিশ্বব্যাপী অল্পসংখ্যক জিমেইল ব্যবহারকারীর ওপর প্রভাব ফেলা এক স্প্যাম ক্যাম্পেইন সম্পর্কে আমরা জেনেছি এবং এটি যাতে আর ছড়িয়ে পড়তে না পারে, সে ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা এসব স্প্যাম ইমেইলের গঠন শনাক্ত করেছি। এর ফলে এ ধরনের ক্ষতিকর ইমেইল স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম হিসেবে চিহ্নিত করা সম্ভব হবে। স্প্যাম ইমেইল ছড়িয়ে পড়ার ঘটনায় কোনো জিমেইল ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হননি। স্প্যাম ইমেইলগুলো ব্যবহারকারীর কাছ থেকেই পাঠানো হয়েছে দেখানোর কারণে জিমেইল এগুলোকে ব্যবহারকারীদের সেন্ট ফোল্ডারে রেখেছে।

আপনার মন্তব্য

আলোচিত