আজ রবিবার, , ১৯ আগস্ট ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২১ মে, ২০১৮ ১৪:৩০

এসপ্তাহেই কক্ষপথে অবস্থান নেবে স্যাটেলাইট

কয়েকদিনের মধ্যেই সফলভাবে নিজ কক্ষপথে অবস্থান নেবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট- এমনই প্রত্যাশা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের প্রকল্প সংশ্লিষ্টরা।

এরই মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর তিনটি সোলার প্যানেলই খুলে গেছে এবং এখন সূর্য থেকে শক্তি নিয়েই চলছে স্যাটেলাইটের কার্যক্রম। এখন পর্যন্ত ফ্লোরিডার উৎক্ষেপণ কক্ষ থেকেই সব নিয়ন্ত্রণ করা হচ্ছে।

আগামী কয়েক দিনের মধ্যে বাংলাদেশ থেকে স্যাটেলাইটটির অবস্থান এবং পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যাবে বলে জানিয়েছেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক।

আগের হিসাব অনুসারে ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় স্যাটেলাইটের নিজ কক্ষপথে অবস্থান নিতে নয় থেকে ১০ দিন লাগার কথা। মার্কিন যুক্তরাষ্ট্রের সময়ানুসারে ১১ মে বিকাল ৪টা ১৪ মিনিটে মহাকাশের পথে উড়ে যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ‘আমাদের কাছে যে খবর তাতে ঠিকঠাক মতোই এগিয়ে যাচ্ছে স্যাটেলাইট। ‘সংশ্লিষ্টরা বলছেন, মহাকাশে স্যাটেলাইট উড়ে যাওয়ার পর দুটি ধাপে এর উৎক্ষেপণ প্রক্রিয়া শেষ হয়।

কক্ষপথে চূড়ান্তরূপে অবস্থান নেয়ার পর পৃথিবী হতে ৩৬ হাজার কিলোমিটার ওপর দিয়ে চলবে এ স্যাটেলাইট। এ উচ্চতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট পৃথিবীর সমান গতিতেই ঘুরবে। মানে পৃথিবীর মতো ২৪ ঘণ্টায় একবার সূর্য প্রদক্ষিণ করবে।

ফলে পৃথিবী হতে স্যাটেলাইটটিকে স্থির মনে হবে। তবে সব কিছু শেষ করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা পেতে সব মিলে তিন মাসের মতো সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

আপনার মন্তব্য

আলোচিত