শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৮ ১৮:২৩

সাইবার ক্রাইম প্রতিরোধে ডিজিএফআইকে ১,২৭২ কোটি টাকা

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার, মিথ্যা তথ্য ছড়ানোসহ সাইবার ক্রাইম প্রতিরোধে ডিজিএফআইয়ের সক্ষমতা বাড়াতে ১২৭২ কোটি টাকা বরাদ্দ দিয়ে প্রকল্প অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কেন্দ্রে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেওয়া হয়। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বৈঠকের সভাপতিত্ব করেন।

ডিজিএফআই এনালগ পদ্ধতিতে চলছে উল্লেখ করে আ হ ম মোস্তফা কামাল বলেন, তাদের ডিজিটাল করতেই ডিজিএফআই শক্তিশালিকরণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। ফেসবুকে অনেক খারাপ অ্যাপসও আছে। কিভাবে আগামী প্রজন্ম এসব হজম করবে জানিনা। ফেসবুকে অনেক গুজব ছড়ানো হয়। এজন্য আইন করা হয়েছে। সেই আইন বাস্তবায়নে ডিজিএফআইকে শক্তিশালি করা হচ্ছে।

এতে সাইবার অপরাধ ও জঙ্গিবাদসহ বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম কমে আসবে বলে আশা মন্ত্রীর।

ডিজিএফআই এর টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো, মানবসম্পদ এবং কারিগরি সক্ষমতা উন্নয়ন এই প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ২৭২ কোটি ২৯ লাখ টাকা।

এবারের বৈঠকে ২৪,৭৪০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধরে ২৪ টি প্রকল্প অনুমোদন করেছে সরকার। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ময়মনসিংহ বিভাগের জন্য অবকাঠামো নির্মাণে প্রায় ৮ হাজার কোটি টাকার একটি অবকাঠামো নির্মাণ প্রকল্প ছিলো, তবে সেটি অনুমোদিত হয় নাই। প্রধানমন্ত্রী প্রকল্পটি নিয়ে আরো কাজ করার নির্দেশ দিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত