সোমবার, ২৭ মে ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৯ ১০:৪৬

অ্যাপলের কাছে ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি কিশোরের

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যাপলের কাছে ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি ডলার দাবি করেছে এক কিশোর। এই দাবিতে ওসমানে বাহ নামের ওই কিশোর মামলা ঠুকেছে ম্যানহাটনের আদালতে।

তার বিরুদ্ধে ভুয়া গ্রেপ্তারি পরোয়ানা জারি করার অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে এই মামলা করেছে সে। নিউইয়র্কের বাসিন্দা ওই কিশোর।

ব্লুমবার্গের প্রতিবেদনে জানানো হয়, বাহের অভিযোগ, অ্যাপলের ফেসিয়াল রিকগনিকশন (চেহারা শনাক্তকরণ) সফটওয়্যারের বিরুদ্ধে। কয়েকটি অ্যাপল স্টোরে চুরির ঘটনা অনুসন্ধানে ব্যবহৃত ওই সফটওয়্যারের মাধ্যমে অপরাধী হিসেবে তার চেহারা শনাক্ত করা হয়, যা ছিল ভুল। এ কারণে গত নভেম্বর মাসে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ম্যানহাটনের ফেডারেল আদালতে করা মামলায় বাহ উল্লেখ করেছে, অ্যাপল ভুলভাবে চোরের চেহারার সঙ্গে তাকে মিলিয়েছে। বাহ বলেছে, তার লার্নার্স পারমিট হারিয়ে যায়, কিন্তু তাতে তার ছবি ছিল না। চোর তা ব্যবহার করেছে। তার বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়, সেখানে থাকা ছবির সঙ্গে তার চেহারার মিল ছিল না। বোস্টনের এক অ্যাপল স্টোরে যে সময়ে চুরির জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়, সে তখন ম্যানহাটনের একটি অনুষ্ঠানে ছিল।

বাহের আইনজীবী সোবহান তারিক বলেন, অ্যাপলের অবহেলার কারণে কয়েকটি রাজ্যে বাহের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এর আগে বাহর বিরুদ্ধে কোনো অভিযোগ বা আইন লঙ্ঘনের কোনো অভিযোগ নেই। অ্যাপলের কারণে বাহকে অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে। গ্রেপ্তারের ঘটনায় সে অপমানিত, ভীত ও গভীরভাবে উদ্বিগ্ন।

নিউইয়র্কের পুলিশ বিভাগের ধারণা, বাহর লার্নার্স পারমিট ব্যবহার করে চোর অপকর্ম করেছে। অ্যাপলের সফটওয়্যার তার নামের সঙ্গে মিলিয়ে ভুলভাবে তার ছবি হাজির করেছে।

বাহের অভিযোগ, এই ভুয়া অভিযোগ তাকে পুলিশের কাছে হাজির দিতে বাধ্য করেছে, যা তার ওপর কঠিন ও ভীষণ মানসিক চাপ সৃষ্টি করেছে।

আপনার মন্তব্য

আলোচিত