শনিবার, ২৫ মে ২০১৯ ইং

সোশ্যাল মিডিয়া ডেস্ক

২৮ ফেব্রুয়ারী, ২০১৯ ১৭:৩১

মুসলমান হত্যাকারী রাষ্ট্র পাকিস্তান

কাশ্মীর সীমান্তে এখন ভারত-পাকিস্তান যুদ্ধের ডামাঢোল। দুইপক্ষই নিজেদের আকাশসীমা লঙ্ঘন করে বিমান হামলা চালিয়েছে। বিমান হামলা চালাতে গিয়ে পাকিস্তান সেনাবাহীন হাতে আটক হয়েছেন এক ভারতীয় পাইলট। বন্দি অবস্থায় অভিনন্দন নামে ওই পাইলটের একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান।

তবে লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক হাসান মোরশেদ'র মতে, ভারত-পাকিস্তান কেউই এখন যুদ্ধ চায় না।

পাক-ভারত উত্তেজনা নিয়ে ফেসবুকে হাসান মোরশেদ লিখেছেন-

পাকিস্তান তাদের হাতে বন্দী ভারতীয় উইং কমান্ডারকে ভালো ট্রিট করছে- কৌশলগত এবং আইনগত কারনে। কৌশলগত কারন হলো- পাকিস্তান যুদ্ধ চায় না, ভারতও চায় না। ফুলফেজ যুদ্ধ করার সামর্থ্য কারোরই নেই। কুতুকুতু খেলা আপাতঃ সমাপ্তি ঘোষনার জন্য একটা কার্ড লাগে। এই বন্দী হলেন সেই কার্ড। এবার তাকে ঘিরেই দুপক্ষের দরকষাকষি চলবে।

আইনগত হলো- জেনেভা কনভেশন। জেনেভা কনভেশনের বাধ্যবাধকতা অনুযায়ী একটা সামরিক বাহিনী তার হাতে বন্দী অপর সামরিক সদস্যদের উপর অমানবিক আচরন করতে পারবে না। যে কনভেশন ভঙ্গ করবে সে আন্তর্জাতিক অপরাধের ঝুঁকি নেবে।

জেনেভা কনভেনশন অনুযায়ীই ১৯৭১ এ আত্মসমর্পন করা পাকিস্তানী সৈনিকদের ভারত যুদ্ধবন্দীর মর্যাদা দিয়েছিলো। পাকিস্তানীরা ও ব্যাকুল ছিলো ভারতের কাছে সারেন্ডার করতে- মুক্তিবাহিনীর কাছে নয়। গেরিলা ফোর্স হিসাবে মুক্তিবাহিনী জেনেভা কনভেনশনে বাধ্য ছিলো না। জেনারেল জ্যাকব নিয়াজীকে এই ভয় দেখিয়েছিলেন- মুক্তিবাহিনী কচু কাটা করে ফেলবে। মুক্তিবাহিনীর আটক সদস্যদের যে ভয়ানক নৃশংস ভাবে হত্যা করেছিলো পাকিস্তানীরা সে সত্য যদি আমরা না জানি, কে জানবে?

পাকিস্তান প্রসঙ্গ এলেই যাদের ইসলাম ও মুসলমানী জোশ জেগে উঠে তারা শয়তানের কাছে আত্মা বিক্রী করেছে। বাংলাদেশ ও বেলুচিস্তান মিলে যে পরিমান মুসলমান হত্যা করেছে পাকিস্তান- কাশ্মীর, আফগানিস্তান, ফিলিস্তিন, সিরিয়া মিলে তার সামান্য অংশ ও নয়।

পৃথিবীর সবচেয়ে বেশী মুসলমান হত্যাকারী হচ্ছে পাকিস্তান রাষ্ট্র। ভারত, ইসরাইল, আমেরিকা নয়।

আপনার মন্তব্য

আলোচিত