এহসানুল ইসলাম চৌধুরী শামীম, যুক্তরাজ্য

১০ মে, ২০১৬ ১০:০৪

বার্মিংহামে বাংলা মেলা সম্পন্ন

ব্রিটেনের লন্ডন সিটির বৈশাখী মেলার পর সবচেয়ে বড় মিলন মেলা বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিন ব্যাপী বাংলা মেলা অনুষ্ঠিত হয়ে গেল।

রোববার (৮ মে) বার্মিংহামে ঐতিহাসিক স্মলহীত পার্কে সকাল থেকে শুরু হওয়া বিকেল পর্যন্ত এ বাংলা মেলায় ব্রিটেন সহ পুরো ইউরোপ থেকে বাঙালীরা ছুটে আসেন এ মেলায়। জনতার ঢল নেমেছিল এ মেলায়।

তারুণ্যের উচ্ছ্বাস, হরেক রকম বাদ্য-বাজনা আর রঙ-বেরঙের সাজ পোশাকে জমে উঠেছিলো এই মিলন মেলা। সকল ব্যস্ততায় ভুলে তারা এই দিনটিকে উৎসর্গ করেছেন নিজেদের সংস্কৃতি, কৃষ্টি আর স্বকীয়তাকে জানান দেওয়ার জন্য। সেই সাথে সিক্ত হয়েছেন বাংলা সংগীতের মূর্ছনায়।

বাংলা মেলায় আনুষ্ঠানিকতা শুরু হয় বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে। স্কুলের শিক্ষার্থী, সংস্কৃতি কর্মীও উৎসব প্রেমী মানুষ রঙ-বেরঙের পোশাক পড়ে এই র‍্যালিতে অংশ নেন। বাংলা সংস্কৃতির বিভিন্ন ঐতিহ্য ও বাদ্য-বাজিয়ে তারা এগিয়ে যান স্মলহীত পার্কে। সুবিশাল এ পার্কে সকাল থেকেই ছিল মানুষের সমাগম। আর দুপুর হতে না হতেই পুরো মেলা প্রাঙ্গণ ভরে উঠে।

শুধুমাত্র ব্রিটেনের প্রবাসী বাঙালীরা নয়। সারা ইউরোপ থেকেই অসংখ্য প্রবাসী বাঙালী জড়ো হয়েছিলেন মিলন মেলায়। মেলায় কি ছিল, কি নেই, কি থাকা উচিত ছিল এসবের চেয়েও বড় হয়ে উঠেছিলো এই মিলন মেলা। বহুদিন পর, বহুদূর থেকে আসা, বহুজনের সাথে দেখা সাক্ষাতে, জমজমাট আড্ডায়, খাওয়া-দাওয়া, কেনা কাটায়, সঙ্গীতানুষ্ঠান আর নৃত্যে, র‍্যালিতে মেলা ছিল প্রাণের জোয়ারে টইটুম্বুর।

মেলায় অন্যতম আকর্ষণ ছিল লাইভ রেসলিং, ধামাইল গান, সাপের খেলা সহ আরও অনেক। বাংলা মেলায় সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন ও সেলিম চৌধুরী। এছাড়াও ব্রিটেনের স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

মেলায় বিভিন্ন ধরনের স্টল, খাবারের দোকান সহ প্রায় শতাধিক স্টল স্থান পেয়েছে। মেলায় শিশু-কিশোরের জন্য ফান-ফেয়ারেরও আয়োজন ছিল। এই বাংলা মেলার আয়োজক ছিল বার্মিংহামের বাংলা মিডিয়া কর্মীদের সংগঠন একটু অন্যরকম গ্রুপ। বাংলা মেলা সরাসরি সম্প্রচার করেছে বাংলা টিভি।

আপনার মন্তব্য

আলোচিত