সজল ছত্রী

০২ এপ্রিল, ২০১৬ ১৬:০৬

দুঃখ করো না, বাঁচো...

চিত্রশিল্পী অরবিন্দ দাস গুপ্ত’র একক চিত্রপ্রদর্শনী ৫ এপ্রিল থেকে

শিক্ষক পরিচয়ের আড়ালে যেন চাপাই পড়ে গেছে শিল্পী পরিচয়। তিনি অরবিন্দ দাসগুপ্ত। একজন গুণি চিত্রশিল্পী। শিক্ষার্থীদের ড্রইং, স্কেচ আর আঁকাআঁকির ব্যাকরণ শেখাতে শেখাতে যিনি অনেকটা নিভৃতেই এঁকে চলেছেন নিজের কল্পনাকে, সমাজবাস্তবতাকে।

বাংলাদেশ চারু ও কারুকলা মহাবিদ্যালয় (বর্তমান চারুকলা ইস্টিটিউট) থেকে ফাইন আর্টসের ওপরে ব্যাচেলর ডিগ্রি নিয়ে বেশ জোরেশোরেই চিত্রকর্ম চালিয়ে যেতে থাকেন। অর্জন করেন জাতীয় পর্যায়সহ বেশ কিছু পুরস্কার। কিন্তু অরবিন্দ দাসগুপ্তের ভেতরে সুপ্ত রয়েছে একটি বাউলকবি মন। হঠাৎ করেই নিভৃতজীবন বেছে নেন তিনি। চলে আসেন সিলেটে। শিক্ষক হিসেবে শুরু করেন নতুন জীবন।

শিশুদের চারুশিক্ষা দিতে এতোটাই নিবিষ্ট হন যে নিজেকে তুলে ধরার ব্যাপারে হয়ে পড়েন উদাসীন। নিজের তৃতীয় একক চিত্রপ্রদশর্ণীর ব্যাপারে তার সাথে কথা বলতে গেলে তিনি বলেন, এটা কি ঠিক হচ্ছে? আমার সামান্য কাজগুলো এমন আড়ম্বর করে তুলে ধরা! বেশি হয়ে যাচ্ছে না? শিল্পী আঁকবে তার নিজের মনে, সেকি হাতে নিয়ে ছবি হাঁটবে, এই দেখো আমার কাজ বলে বলে?

এমন মন্তব্য করে লাজুক হাসেন অরবিন্দ দাসগুপ্ত। জানান, চিত্রপ্রদশর্ণীতে ‘ভাল হয়নি’ এমন কিছু ছবিও স্থান পাচ্ছে। কারণ কি জানতে চাইলে বলেন, নতুন চিত্রশিল্পী এবং আমার ছাত্রদের জন্য এটি বিশেষ সুবিধা হবে, তারা এই ছবি থেকে বেশ কিছু বিষয় সহজে শিখতে পারবে।

১৯৮০ সালে ও ২০০২ সালে শিল্পীর দুটি একক চিত্রপ্রদর্শনী আয়োজন করা হয়েছিল। দুটি প্রদর্ণীতেই ছিল কেবল জলরং এ আঁকা ছবি। এবার নানামাত্রিক ৫৭টি ড্রইং নিয়ে সাজানো হয়েছে চিত্র প্রদর্শনী ‘দুঃখ করো না, বাঁচো’। যার মধ্যে ৪৬টি ড্রইং ও ১১টি জলরং।

দীর্ঘ বিরতির পর ষাটোর্ধ্ব এই চিত্রকরের আরো একটি একক চিত্রপ্রদশর্নীর আয়োজন করা হল। নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে ৫ এপ্রিল থেকে ১৪এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিতব্য বৈশাখী চারুকলা উৎসবের প্রথম দিন থেকে চলবে শিল্পী অরবিন্দ দাস গুপ্তের চিত্রপ্রদর্শনী। চারুচর্চার সাথে জড়িতরা মনে করছেন, এটি সিলেটে চারুচর্চার ক্ষেত্রে এক পশলা সুবাতাস।

“দুঃখ করো না, বাঁচো” শিরোনামে এই গুণী চিত্রশিল্পীর তৃতীয় একক চিত্রপ্রদর্শনী শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। একই সাথে প্রকাশিত হচ্ছে অরবিন্দ দাস গুপ্তের চারুকলা বিষয়ক গ্রন্থের প্রকাশনা ‘চারুকলার সামাজিক ইতিবৃত্ত’।

নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে ৫ এপ্রিল থেকে ১৪এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিতব্য বৈশাখী চারুকলা উৎসবের প্রথম দিন থেকে চলবে শিল্পী অরবিন্দ দাস গুপ্তের চিত্রপ্রদর্শনী। প্রদর্শনী ও উৎসবের উদ্বোধন করবেন ঢাকা আর্ট কলেজের চারুকলা বিভাগের অধ্যাপক চিত্রশিল্পী অলকেশ ঘোষ। চারুকলা উৎসবটি সিলেট জেলা প্রশাসনের সহযোগিতায় সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুল আয়োজন করেছে।

চিত্রশিল্পী অরবিন্দ দাস গুপ্ত জানান, গ্রামভিত্তিক নিসর্গ চিত্র, ঋতু বৈচিত্র, রোমান্টিক, চলমান অস্থির সময়, প্রাকৃতিক দুর্যোগ, মুক্তিযুদ্ধ, ঐতিহাসিক ও বিজ্ঞানভিত্তিক শিল্পকর্ম নিয়ে সাজানো হয়েছে প্রদর্শনীটি। আমার শিল্পগুরু শিল্পাচার্য জয়নুল আবেদীন, কামরুল হাসান, এসএম সুলতান প্রভাবিত কয়েকটি ড্রইং প্রদর্শনীতে রয়েছে।
চিত্রশিল্পী অরবিন্দ দাস গুপ্ত ১৯৫৩ সালের মার্চ মাসে (২৯মাঘ ১৩৫৭ বাংলা) হবিগঞ্জের আজমিরিগঞ্জের তার মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। তার পিতা স্বর্গীয় নরেন্দ্র চন্দ্র দাসগুপ্ত ও মাতা স্বর্গীয় কুমুদিনী দাসগুপ্ত। সিলেট শহরে বেড়ে ওঠা এ শিল্পী কিশোরীমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (তৎকালীন কিশোরীমোহন পাঠশালা) প্রাথমিক শিক্ষাজীবন শেষে দি এইডেড হাইস্কুল থেকে ১৯৬৮সালে এসএসসি সমাপ্ত করেন।

সূত্র : যুগভেরী

আপনার মন্তব্য

আলোচিত