সজল ছত্রী

০৪ নভেম্বর, ২০১৬ ২২:৪৫

স্বর্গের লোভে পৃথিবীটাকে নরক বানাচ্ছে মানুষ

মানুষ খুব ঝগড়াটে প্রাণী। আমি এসব লিখতে চাই না, লিখলেও তুলে নিই। সময়মতো সবই তুলে নেব।

১.
আমার মনে হয় কি, ধর্ম থাকলে ধর্মের বিবাদ থাকবেই। দুই ধর্মের সুন্দর সহাবস্থানের যেসব উদাহরণ দেওয়া হয়, সেসব ঠুনকো। কোনো সম্প্রদায় যদি নিজেকে সেরা ধরে নেয়, তো সে অন্যকে মেনে নেবে কেন? মেনে নিলে দ্বিতীয় হিসেবে মেনে নিতে পারে। কিন্তু দ্বিতীয় হয়ে কে বাঁচতে চায়?

সুতরাং যে ধর্মাচরণ-বিশ্বাসী সে তার সম্প্রদায়কে প্রথম প্রমাণে জেহাদ করবেই, নাকি?

এমনকি লালনও যাদের ‘ভাই’ বলে মেনে নেবেন, তাদের সাথে কুলিয়ে ওঠতে না পেরেই আসলে মেনে নেবেন, এবং তাকে উদ্দেশ্য করে এমনতর গান বাঁধতে চেষ্টা করবেন যাতে তার জাতের নামে বজ্জাতিতে ঘা লাগে, সেও সহজিয়া হয়ে ওঠে।

অনেক আগে জীবনানন্দ বলেছেন, অদ্ভূত আঁধার এক পৃথিবীতে এসেছে নামিয়া... তারও অনেক পরে আবার করিম বলছেন, আগে কী সুন্দর দিন কাটাইতাম...

এসব পরস্পরবিরোধী কথা না ? জীবনবাবু যদি এত আগে আঁধার দেখতে পান তো করিমভাই কোন সুন্দর দিনের কথা বলছেন?

২.
মানুষ বড়ো আজব প্রাণী। যাকে সে সৃষ্টিকর্তা বলে দাবি করছে তাকে রক্ষার দায়িত্ব সে নিজেই নিয়ে নিচ্ছে। যেমন মূর্তি ভাঙলে হিন্দু হৈ হৈ করে ওঠছে। আচ্ছা, যার মূর্তি সে কি মানুষের চেয়ে কম শক্তিশালী? তার নিজের মূর্তি রক্ষার দায়িত্ব নিজেই নিক না ! আমি তো ভাই অপারগ। চাল ডাল প্রেম আওয়ামী লীগ বিএনপি জামাত কতকিছুর চিন্তা করতে হয়।

আর মুসলমান, বিশেষত বঙ্গদেশে ? কোথায় কে কোন মসজিদ ভাঙলো, তার প্রতিবাদে আশেপাশের অমুসলিমের সব ভেঙে দাও, গুড়িয়ে দাও ! কোরান-কাবা অমানননা হলে তো কথাই নেই। মরলে শহীদ, বাঁচলে গাজি। ভাই, কত কত সাইক্লোন বজ্রপাত ক্যান্সার হচ্ছে, আল্লাহপাক তো এসব মেপে মেপেই দিচ্ছেন, নাকি ? গুনাহগারকে তো তিনি শাস্তি দেবেনই, আপনিই আজরাইল হচ্ছেন কেন ?

৩.
মানুষ বড়ো লোভী প্রাণী। স্বর্গ পাবার লোভে সে পৃথিবীটাকে নরক বানিয়ে ছাড়ছে।

  • সজল ছত্রী : কবি

আপনার মন্তব্য

আলোচিত