নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:০৮

সিলেটে নাট্য প্রদর্শনী: ৪র্থ দিনে নাটক ‘হাসন রাজা’ মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর চতুর্থ দিন মঞ্চস্থ হয় নাটক ‘হাসন রাজা’।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে নান্দিক নাট্যদল সিলেট।

নাট্যকার মোস্তাক আহমদের রচনা ও আমিরুল ইসলাম বাবুর নির্দেশনায় মরমী কবি হাসন রাজার জীবন নিয়ে তৈরি হয় নাটকটি।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পরাগ রেনু দেব, অমিত ত্রিবেদি,ঝলক রঞ্জন দাস,মাধব কর্মকার, অদিতি দাস, শর্মিলা দেব, সত্যজিৎ দত্ত গৌতম, শুভাশিস চক্রবর্তী, ইমরান আহমেদ, শিমুল আহমেদ, কনোজ চক্রবর্তী প্রমুখ।

নাটক সম্পর্কে নির্দেশক আমিরুল ইসলাম বাবু বলেন, মঞ্চ নাটক একাধারে দৃশ্যকাব্য ও শ্রুতিকাব্য। তাই দৃষ্টি-নান্দনিকতা ও শ্রুতিমাধুর্যই আমার কাছে মুখ্য বিষয়। নির্দিষ্ট কোনো প্রায়োগিক ধারার মধ্যে সীমাবদ্ধ না থেকে বিভিন্ন ধারার সংমিশ্রণ করিছে ‘হাসন রাজা’ প্রযোজনায়। তবে প্রাচীন ধারার পালা-গানকে কেন্দ্র করে তার সাথে আধুনিক ধারার একটি সামঞ্জস্য সৃষ্টি করার প্রয়াস এই প্রযোজনায়। আসলে বিভিন্ন Form এর Twisting করেই তৈরি হয়েছে হাসন রাজা।

উৎসবের প্রথম দিন নাটক শেষে নাট্য দলের হাতে উৎসব স্মারক তুলে দেন উদ্বোধক সুজেয় শ্যাম। দ্বিতীয় দিনে নাটক শেষে সিলেট স্টেশন ক্লাব এর সভাপতি এমাদুল্লাহ শহীদুল ইসলাম শাহীন উৎসব স্মারক তুলে দেন। তৃতীয় দিন উৎসব স্মারক তুলে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল এবং রোববার চতুর্থ দিন উৎসব স্মারক তুলে দেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহী উদ্দিন আহমদ সেলিম।

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) নাট্যালোক সিলেট (সুরমা) মঞ্চস্থ করবে নাটক ‘মুল্লুক’। নাটকটি রচনা করেছেন বাকার বকুল ও নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটক সমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানান আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত